আমির হামজা-উসামা-হারুনসহ ছয়জনকে অব্যাহতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪

রাজধানীর শেরে-বাংলা নগর থানায় সন্ত্রাসবিরোধী আইনের মামলায় আলোচিত ইসলামি বক্তা মো. আমির হামজা, আলী হাসান উসামা ও মুফতি হারুন ইজহারসহ ছয়জনকে মামলার দায় হতে অব্যাহতি দেওয়া হয়েছে। অব্যাহতি পাওয়া অপর আসামিরা হলেন- ইসলামি বক্তা মাহমুদুল হাসান গুনবী, আল সাকিব, মো. আব্দুল্লাহ ও আনোয়ার হোসেন।

সোমবার (২ সেপ্টেম্বর) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান তাদের মামলার দায় হতে অব্যাহতি দেন।

এদিন মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। জামিনে থাকা আলোচিতবক্তা মো. আমির হামজাসহ ছয়জন আসামি আদালতে হাজিরা দেন। এ সময় কারাগারে আটক আসামি সাকিবকে আদালতে হাজির হন। এসময় আসামি পক্ষের আইনজীবীরা মামলার অব্যাহতি চেয়ে আবেদন করেন। রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠন করতে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক আলোচিত বক্তা মো. আমির হামজাসহ ছয়জনকে অব্যাহতি দেন। আসামি সাকিবের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

আসামিপক্ষের আইনজীবী আল মামুন রাসেল বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলা পরিকল্পনার মামলায় ২০২১ সালের ৫ মে শেরে-বাংলা নগর এলাকা থেকে আবু সাকিব নামের এক আসামিকে গ্রেফতার করে সিটিটিসি ইউনিট। পরে হামলার পরিকল্পনায় প্ররোচনার অভিযোগে আলী হাসান ওসামা নামের এক বক্তাকে গ্রেফতার করা হয়।

এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে রাজধানীর শেরে-বাংলা নগর থানায় মামলা হয়। এ মামলায় আবু সাকিব আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন। মামলাটি তদন্ত শেষে ২০২৩ সালের ২১ সেপ্টেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা সিটিটিসির ইন্সপেক্টর কাজী মিজানুর রহমান আদালতে চার্জশিট দাখিল করেন।

চার্জশিটে অভিযোগ করা হয়- আসামি হামির হামজা ও অন্যরা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে উগ্রবাদমূলক প্রচার চালিয়ে আসছিলেন। তার উগ্রবাদমূলক প্রচারণায় উদ্বুদ্ধ হন আসামি আবু সাকিবসহ অন্যরা।

জেএ/জেএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।