অ্যাডভোকেট তাজুল ইসলাম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের সংশোধন প্রয়োজন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৭ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৪

জুলাই-আগস্টের গণহত্যার বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে সংশোধনী প্রয়োজন বলে মনে করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম। রোববার (১ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ট্রাইব্যুনালে পূর্বে মানবতাবিরোধী অপরাধের বিচার হয়েছে তা নিয়ে আন্তর্জাতিকভাবে প্রশ্ন উঠেছে। ভবিষ্যতে এই ট্রাইব্যুনালে যাদের বিচার হবে তা নিয়ে যেন কোনো প্রশ্ন উত্থাপিত না হয়। এজন্য আইনে প্রয়োজনীয় সংশোধনী আনা দরকার। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার চলাকালে জামায়াত নেতাদের আইনজীবী ছিলেন।

অ্যাডভোকেট তাজুল বলেন, জুলাই-অগাস্টে যে গণহত্যা হয়েছে তার বিচার প্রচলিত আইনে সম্ভব নয়। বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হতে হবে। এ জন্য আইনে প্রয়োজনীয় সংশোধনী আনতে হবে।

তবে এর আগে জামায়াত নেতাদের আরেক আইনজীবী গাজী এম এইচ তামিম বলেন, বর্তমান আইনেই ট্রাইব্যুনালে ন্যায় বিচার সম্ভব, সংশোধনের প্রয়োজন নেই। তিনি বলেন, ন্যায় বিচার নিশ্চিত করতে ট্রাইব্যুনালে সৎ ও যোগ্য বিচারক নিয়োগ দিতে হবে।

এফএইচ/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।