আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধ চেয়ে করা রিট খারিজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৫ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধ ও দলটির নিবন্ধন বাতিল চেয়ে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (১ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. মাহবুবুল উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ সরাসরি খারিজ (সামারিলি রিজেক্ট) করে আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রেদওয়ান আহমেদ রানজিব। আদালতে রিটকারী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নিজের দেয়া আগের বক্তব্য ‘নট প্রেস’করেন।

আইনজীবীরা জানান, বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধ, অন্তর্বর্তী সরকারের মেয়াদ তিন বছর ও পাচার হওয়া ১১ লাখ কোটি টাকা ফেরানোর দাবিতে চেয়ে করা রিট আবেদন আজ খারিজ করে দেন হাইকোর্ট।

এর আগে গত মঙ্গলবার (২৭ আগস্ট) আদালতে রাষ্ট্রপক্ষের শুনানির সময় অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান রিটটি খারিজের আদেশ চেয়েছিলেন। তিনি সেদিন আদালতকে বলেন, অন্তর্বর্তীকালীন এই সরকারের, শুধু আওয়ামী লীগ নয়, কোনো দল নিষিদ্ধ বা কোনো দলের নিবন্ধন বাতিলের ইচ্ছে নেই।

ছাত্র-জনতাকে নির্বিচারে হত্যার দায়ে গত ১৯ আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগকে নিষিদ্ধ ও নিবন্ধন বাতিল চেয়ে হাইকোর্টে রিট করেন নরসিংদীর সারডা সোসাইটির নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। এই রিটে যেসব প্রতিষ্ঠান শেখ হাসিনার নামে রয়েছে সেগুলোর নাম পরিবর্তনও চাওয়া হয়। এছাড়া রিটে দেশ সংস্কারের লক্ষ্যে বর্তমান অন্তর্বর্তী সরকারের মেয়াদ সর্বনিম্ন তিন বছর চাওয়া হয়। সেই সঙ্গে বিদেশে পাচার করা ১১ লাখ কোটি টাকা ফেরত আনতে এবং বিগত আওয়ামী লীগ সরকারের আমলে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া কর্মকর্তাদের বদলি চাওয়া হয় এই রিটে।

এফএইচ/এমআরএম/এমএমএআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।