জরিমানার ১৬ লাখ টাকা আদালতে পরিশোধ করলেন রাফসান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৭ পিএম, ২৮ আগস্ট ২০২৪

অনুমোদন ছাড়া ইলেক্ট্রোলাইট (কোমল পানীয়) ব্লু ড্রিংকস বাজারজাতের অভিযোগে করা মামলায় জরিমানার ১৬ লাখ টাকা বিশুদ্ধ খাদ্য আদালতে পরিশোধ করেছেন ইউটিউবার ইফতেখার রাফসান ওরফে রাফসান দ্য ছোট ভাই। একই সঙ্গে আগামী ৭ দিনের মধ্যে অনুমোদন ছাড়া ব্লু ড্রিংকস বাজার থেকে তুলে নেবেন তিনি। সঙ্গে সঙ্গে অনুমোদন ছাড়া এই ধরনের ব্যবসা আর করবেন না বলেও ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গীকার করেছেন তিনি।

বুধবার (২৮ আগস্ট) বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক আলাউল আকবরের আদালতে রাফসান জরিমানার নগদ ১৬ লাখ টাকা দিয়ে আদালত ছাড়েন বলে জাগো নিউজকে নিশ্চিত করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক মো. কামরুল হাসান।

তিনি জানান, আগের নির্দেশনা অনুযায়ী অনুমোদন ছাড়া ইলেক্ট্রোলাইট (কোমল পানীয়) ব্লু ড্রিংকস বাজারজাতকরণের অভিযোগে করা মামলায় জরিমানার ১৬ লাখ টাকা বিশুদ্ধ খাদ্য আদালতে পরিশোধ করে আদালত ছাড়েন ইফতেখার রাফসান। এছাড়া আগামী ৭ দিনের মধ্যে কোমল পানীয় ‘ব্লু’ এর যেসব পণ্য বাজারে রয়েছে সেসব মালামাল সারাদেশের বাজার থেকে তুলে নেবেন এবং এ ধরনের ব্যবসা তিনি আর করবেন না বলেও ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গীকার করে গেছেন রাফসান। এ বিষয়ে আগামী সাত দিন পরে বিশুদ্ধ খাদ্য আদালতে প্রতিবেদন দাখিল করার জন্যেও বলেছেন আদালত।

এর আগে অনুমোদনহীন ব্লু ড্রিংকস বাজারজাত করায় ইফতেখার রাফসান ওরফে রাফসান দ্য ছোট ভাইয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। গত ১৩ জুন বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক আলাউল আকবর এ আদেশ দেন।

খাদ্য কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত খাদ্য পরিদর্শক মো. কামরুল হসান এক আবেদনে বলেন, ব্লু-এর কোনো অনুমোদন নেই। এমনকি ওষুধ প্রশাসনও জানে না এসব ওষুধ নাকি পানীয়। সেই প্রেক্ষিতে ইফতেখার রাফসানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। তারই ধারাবাহিকতায় আজ সেটি শুনানিতে উঠে।

জানা গেছে, মেসার্স ড্রিংকব্লু বেভারেজ, বি-৩৩, বিসিক শিল্পনগরী, আদর্শ সদর, কুমিল্লা; প্রতিষ্ঠানটি মোড়কজাতকরণ নিবন্ধন সনদ গ্রহণ না করে ‘ইলেক্ট্রোলাইট ড্রিংক’ পণ্য প্রস্তুত করে আসছিল। এছাড়াও কারখানায় কোনো পরিমাপ যন্ত্র না থাকায় হাতে করে বোতলজাত করা হচ্ছিল ড্রিংকসগুলো। নিবন্ধন ছাড়াই মোড়কজাত ও বাজারজাত করায় ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন -২০১৮’ এর ৪১ ধারায় ৩০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

ভ্রাম্যমাণ আদালত জেলা প্রশাসকের কার্যালয়, কুমিল্লার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার ফারহানা নাসরিনের নেতৃত্বে পরিচালিত হয় অভিযানটি।

এর আগে গত ২৪ এপ্রিল কুমিল্লা নগরীর বিসিক এলাকায় অবস্থিত মেসার্স ব্লু ড্রিংকস কারখানায় অভিযান পরিচালনা করা হয়। যা গত ১৭ মে নতুন করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ইফতেখার রাফসানের ব্লু ড্রিংকস (BLU) তৈরির কারখানায় মানহীনভাবে ব্লু ড্রিংকস তৈরি করা হয়। এ জন্য ওই সময় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

গত বছরের ৭ ডিসেম্বর ব্লু নামে ইলেক্ট্রোলাইটস ড্রিংক ব্লু বাজারজাত করার ঘোষণা দেন আলোচিত ইউটিউবার ইফতেখার রাফসান। যিনি রাফসান দ্য ছোট ভাই হিসেবে পরিচিত। তখন লিচু ও তরমুজের ফ্লেভার নিয়ে দুই ক্যাটাগরিতে তারা দেশের বিভিন্ন পয়েন্টে পণ্য বাজারজাত শুরু করে।

এর আগে অনুমোদন ছাড়া ইলেক্ট্রোলাইট ব্লু ড্রিংকস বাজারজাতকরণের মামলায় হাইকোর্টে জামিন পান রাফসান। একই সঙ্গে তাকে আট সপ্তাহের আগাম জামিন দিয়ে নিরাপদ খাদ্য আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল। এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা আবেদনের বিষয়ে শুনানি নিয়ে ২৬ জুন হাইকোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ তার জামিন মঞ্জুর করে আদেশ দেন। আদালতে আজ রাফসানের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জরুল হক ও ব্যারিস্টার এম হারুনুর রশিদ। তাদের সঙ্গে ছিলেন ব্যারিস্টার আহমেদ নাকিব করিম।

গত ১৩ জুন ‘রাফসান দ্য ছোট ভাই’ নামে পরিচিত কনটেন্ট নির্মাতা ইফতেখার রাফসানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক আলাউল আকবর।

কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই ‘ব্লু ড্রিংকস’ নামে একটি পানীয় বাজারজাত করার অভিযোগে রাফসানের বিরুদ্ধে এ মামলা হয়।

এফএইচ/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।