বঙ্গবন্ধুর পরিবারের নিরাপত্তা আইনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪০ এএম, ২৭ আগস্ট ২০২৪
ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন ২০০৯ এবং বিশেষ নিরাপত্তা বাহিনী আইন ২০২১ এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

রোববার (২৫ আগস্ট) সুপ্রিম কোর্টের আইনজীবী এবং হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (এইচআরএসএস) সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মাদ মনিরুজ্জামান জনস্বার্থে এ রিট আবেদন দায়ের করেন।

রিটে বলা হয়, আইন দুটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। কারণ এ আইনে শুধু জাতির পিতা ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাদের পরিবারের সদস্যদের সুরক্ষা ও নিরাপত্তার সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। জাতির পিতার পরিবারের অন্য সদস্যরা দেশের অন্যান্যদের মতোই সাধারণ নাগরিক এবং তাদের পরিবারের সদস্যদের জন্য এ ধরনের সুযোগ-সুবিধা দেওয়া বৈষম্যমূলক ও অসাংবিধানিক।

রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, বিশেষ নিরাপত্তা বাহিনীর ডিজি এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছেলে সজিব ওয়াজেদ জয়, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, বোন শেখ রেহেনা, বোনের ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি, বোনের মেয়ে টিউলিপ সিদ্দিক ও আজমিনা সিদ্দিক রুপন্তিকে বিবাদী করা হয়েছে।

রিটে জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা আইন-২০০৯ এবং বিশেষ নিরাপত্তা বাহিনী আইন ২০২১ এর ধারা ২(খ), ২(গ), ৮(১), ৮(৩), ৮(৪) এবং ৯(২) যেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যগণ লেখা আছে সেগুলো অসাংবিধানিক এবং অবৈধ ঘোষণা করার জন্য প্রার্থনা করা হয়েছে।

একই সঙ্গে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা এরই মধ্যে যে সুবিধা ভোগ করেছেন এবং যেসব সম্পত্তি বিশেষ সুবিধায় পেয়েছেন, তা পুনরুদ্ধার করার পাশাপাশি অতি দ্রুত তাদের জন্য দেওয়া এই বিশেষ নিরাপত্তা বিধান বন্ধ করার প্রার্থনা করা হয়েছে।

পাশাপাশি তারা যেসব সুবিধা ভোগ করেছেন, এর জন্য রাষ্ট্রের খরচ নিরূপণ এবং যেসব সম্পত্তি বিশেষ সুবিধায় পেয়েছেন, সেটার প্রতিবেদন তৈরি করে আদালতে দেওয়ার প্রার্থনাও করা হয়েছে রিট আবেদনে।

আইনজীবী মনিরুজ্জামান বলেন, হাইকোর্টের বিচারপতি আশিস রঞ্জন দাস ও বিচারপতি ফাহমিদা কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে আবেদনটির শুনানি হতে পারে।

এফএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।