শিক্ষার্থীদের কঠোর হস্তে দমনে উসকানি দেন ফারজানা-শাকিল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ২২ আগস্ট ২০২৪

একাত্তর টেলিভিশন থেকে চাকরিচ্যুত হেড অব নিউজ শাকিল আহমেদ ও প্রিন্সিপাল করেসপন্ডেন্ট ফারজানা রুপা বৈষমবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের কঠোর হস্তে দমন করার জন্য সরকারকে উসকানি দেন। তাদের পুলিশ রিমান্ডে নিয়ে নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদ করলে মামলার মূল রহস্য উদঘাটন করা যাবে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) উত্তরা পূর্ব থানায় ফজলুল করিম নামের এক পোশাককর্মী হত্যা মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাদের ১০ দিনের রিমান্ড নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহম্মদ হুমায়ুন কবিরের আদালতে তাদের উপস্থিতিতে এ শুনানি অনুষ্ঠিত হবে। রিমান্ড আবেদনে এসব কথা উল্লেখ করেন তদন্ত কর্মকর্তা উত্তরা পূর্ব থানার এসআই মোহাইমিনুর রহমান।

রিমান্ড আবেদনে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেন, গত ৫ আগস্ট আসামিদের নির্দেশে আওয়ামী সন্ত্রাসী এবং অজ্ঞাতপরিচয় আসামিরা দলবদ্ধ হয়ে হত্যার উদ্দেশে শটগান, পিস্তল, রিভলবারসহ অন্যান্য অস্ত্র দিয়ে নির্বিচারে বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের ওপর অতর্কিত গুলি চালায়। সেখানে বাদী আনোয়ার হোসেনের ভাই ফজলুল করিমসহ অনেক ছাত্র-জনতা গুলিবিদ্ধ হন। বাদীর ভাই বুকের ডান পাশের সামান্য নিচে গুলিবিদ্ধ হয়ে তাৎক্ষণিক মাটিতে পড়ে যান।

আরও পড়ুন

আন্দোলনে থাকা বাদীর আরেক ছোট ভাই মো. জিলানি (২২) এবং আন্দোলনরত ছাত্র-জনতা ফজলুল করিমকে উদ্ধার করে দ্রুত চিকিৎসার জন্য কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে নিয়ে যান। সেখানে গুলিবিদ্ধ আরও আন্দোলনকারীর ভিড় থাকায় তাকে রাত আনুমানিক ৯টার সময় হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় আইসিউতে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে বাদীর ভাই জিলানি হাসপাতালে থাকা অবস্থায় তার ভাইয়ের মরদেহ শনাক্ত করেন।

রিমান্ড আবেদনে আরও বলা হয়, গোপন সূত্রের মাধ্যমে জানা যায়, আসামিরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের কঠোর হস্তে দমনের জন্য সরকারকে উসকানি দেন। আসামিদের পুলিশ রিমান্ডে নিয়ে নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদ করলে ওই মামলার মূল রহস্য উদঘাটন করা যাবে।

উত্তরা পূর্ব-থানার ওই হত্যা মামলায় গতকাল বুধবার (২১ আগস্ট) বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শাকিল ও ফারজানাকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

গত ৮ আগস্ট একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে মুস্তফা আজাদের সই করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, একাত্তর মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্ত ও নির্দেশনা অনুযায়ী, গত ৮ আগস্ট থেকে শাকিল আহমেদ ও ফারজানা রুপাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হলো।

আরও পড়ুন

গত ১৪ জুলাই চীন সফর শেষে গণভবনে সংবাদ সম্মেলন করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদ সম্মেলনে শেখ হাসিনাকে প্রশ্ন করেছিলেন একাত্তর টেলিভিশনের ফারজানা রুপা। তার প্রশ্নটি ছিল, কোটা আন্দোলনে মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্য করে প্রতিনিয়ত অবমাননাকর বক্তব্য রাখা হচ্ছে। এ অবমাননা মুক্তিযোদ্ধারা সহ্য করতে পারছেন না। রাষ্ট্রের কিছু করণীয় আছে কি না?

এমন প্রশ্নের পর ফারজানা রুপার ব্যাপক সমালোচনা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যুক্ত শিক্ষার্থীরা। পরে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর ফারজানা রূপাকে চাকরিচ্যুত করে একাত্তর টেলিভিশন কর্তৃপক্ষ।

জেএ/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।