আদালত অবমাননা: ৬ আইনজীবীর বিষয়ে শুনানি ও আদেশ ২৫ আগস্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ২২ আগস্ট ২০২৪
ফাইল ছবি

সুপ্রিম কোর্টে র আপিল বিভাগের দুই বিচারপতির পদত্যাগ চেয়ে তাদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করার ঘটনায় বিএনপিপন্থি ছয় আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের বিষয়ে শুনানি ও আদেশের জন্য আগামী রোববার (২৫ আগস্ট) দিন ঠিক করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২২ আগস্ট ) নির্ধারিত দিনে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন আপিল বিভাগের ছয় সদস্যের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর বিচারপতিরা হলেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি এস এম এমদাদুল হক।

আদালতে আজ আইনজীবীদের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন। এছাড়া শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। অপরপক্ষে ছিলেন আইনজীবী আলী আজম। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান।

এর আগে গত ২৫ জুলাই এ ঘটনায় বিএনপিপন্থি ছয় আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের ওপর আদেশের দিন পিছিয়ে আজ ২১ আগস্ট দিন নির্ধারণ করেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সেদিন ছয় আইনজীবীর পক্ষে আদালত অবমাননার লিখিত ব্যাখ্যা দাখিল করা হয়েছে।

এদিন এ বিষয়ে শুনানি নিয়ে তৎকালীন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে বিএনপি নেতাদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। এদিকে আবেদনকারীর পক্ষে কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না। তবে রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোর্শেদ উপস্থিত ছিলেন। তারই ধারাবাহিকতায় আজ সেটি শুনানি ও আদেশের জন্য ছিল।

আপিল বিভাগের দুজন বিচারপতি সম্পর্কে এক সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যের সূত্র ধরে এই আইনজীবীদের বিরুদ্ধে গত বছরের ২৯ আগস্ট আদালত অবমাননার অভিযোগে আবেদন করা হয়। আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. নাজমুল হুদা।

এফএইচ/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।