মানবতাবিরোধী অপরাধে আটক-সাজাপ্রাপ্তদের মুক্তির দাবি স্বজনদের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩১ এএম, ১৮ আগস্ট ২০২৪
মানবতাবিরোধী অপরাধে আটক-সাজাপ্রাপ্তদের মুক্তির দাবি স্বজনদের

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দায়ের হওয়া মামলায় আটক ও দণ্ডপ্রাপ্তদের মুক্তির দাবিতে মানববন্ধন করেছেন তাদের পরিবারের সদস্যরা।

রোববার (১৮ আগস্ট) সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সামনে আটক ও দণ্ডপ্রাপ্তদের পরিবারের সদস্যরা মানববন্ধন কর্মসূচি পালন করেন।

মানববন্ধন কর্মসূচির পর অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা বরাবর আসামিদের মুক্তির দাবিতে স্মারকলিপি পেশ করবেন বলেও জানান তারা।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য ২০১০ সালের ২৫ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করেছিল তৎকালীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার। মানবতাবিরোধী অপরাধের অনেক মামলার রায় দিয়েছেন ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের রায়ের পর জামায়াতের সাবেক আমির মাওলানা মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, আবদুল কাদের মোল্লা, মুহাম্মদ কামারুজ্জামান, মীর কাসেম আলী এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে। এছাড়া দণ্ড দেওয়া হয়েছে আরও কয়েকশ আসামির। অর্ধশত আসামির আপিল এখনো সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন।

এফএইচ/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।