ছাত্র-জনতা হত্যায় জড়িতদের বিচারের আওতায় আনতে রুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ১৫ আগস্ট ২০২৪
ফাইল ছবি

ছাত্র-জনতা হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের আওতায় আনতে সরকারকে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সচিব, আইন সচিব ও পুলিশের মহাপরিদর্শকসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার (১৫ আগস্ট) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এ আদেশ দেন।

আদালত বলেছেন, অপরাধীদের বিরুদ্ধে রিট আবেদনকারী বা অন্য কোনো সংক্ষুব্ধ ব্যক্তির উপযুক্ত ফোরামে ফৌজদারি মামলা করার স্বাধীনতা থাকবে।

ফ্যাসিবাদী শাসন টিকিয়ে রাখা এবং সম্প্রতি গণহত্যায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ গত মঙ্গলবার (১২ আগস্ট) রিটটি করেন। আদালতে আজ রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ।

এ বিষয়ে আইনজীবী তানভীর আহমেদ সাংবাদিকদের বলেন, সম্প্রতি ছাত্র-জনতার ওপর যে গণহত্যা চালানো হয়েছিল, সেসব হত্যাকারী, তাদের সহযোগী ও মদদদাতাদের আইনের আওতায় আনার জন্য রিটটি করা হয়। শুনানি নিয়ে আদালত ওই রুল দিয়েছেন। রুলে ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের সময় নিরীহ মানুষ হত্যার জন্য দায়ী অপরাধীদের বিচারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

এফএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।