আদালত অবমাননা

ভিপি নুরকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আবেদন হাইকোর্টে নাকচ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০১ আগস্ট ২০২৪

বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের আদালত অবমাননার বিষয়ে আদেশের নির্ধারিত দিন ছিল আজ। নির্ধারিত দিনে কোটা আন্দোলনের প্রেক্ষাপটে আটকের পর রিমান্ড ও কারাগারে থাকায় ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি ও শুনানির জন্য তার পক্ষে সময়ের আবেদন করা হয়।

সময় আবেদন গ্রহণ করে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আবেদন নাকচ করেছেন হাইকোর্ট। আগামী ২৮ আগস্ট এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ঠিক করেছেন।

বৃহস্পতিবার (১ আগস্ট) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ নুরুল হক নুরের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু ও অ্যাডভোকেট মো. মাকসুদ উল্লাহ।

অ্যাডভোকেট মো. মাকসুদ উল্লাহ জানান, নুরুল হক নুর গ্রেফতার হয়ে বর্তমানে কারাগারে থাকায় বৃহস্পতিবার ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি ও শুনানির জন্য তার পক্ষে সময়ের আবেদন করা হয়। আদালত ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আবেদন নামঞ্জুর করে ২৮ আগস্ট পরবর্তী শুনারি দিন ধার্য করেন।

গত ২০ জুলাই রাজধানীর বনানী থানায় কোটাবিরোধী আন্দোলনের সময় নাশকতার অভিযোগে দায়ের করা মামলায় তাকে গ্রেফতার করা হয়। বর্তমানে তিনি এ মামলায় রিমান্ডে আছেন বলে আইনজীবী মো. মাকসুদ উল্লাহ জানিয়েছেন।

এর আগে, বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগে নুরুল হক নুর হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। তার এ আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায় ঘোষণার জন্য ১১ জুলাই দিন ধার্য করেন হাইকোর্ট। তারই ধারাবাহিকতায় আজ ১ আগস্ট আবারও শুনানি হয়ে ২৮ আগস্ট পরবর্তী দিন ঠিক ধার্য হলো।

এফএইচ/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।