হোমল্যান্ড লাইফের শতকোটি টাকা লোপাট: প্রতিবেদন চান হাইকোর্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ২৮ জুলাই ২০২৪

হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্সের গ্রাহকদের শতকোটি টাকা লোপাটের ঘটনা তদন্তে প্রতিবেদন দাখিলে আগামী ২৭ আগস্ট দিন ধার্য করে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (২৮ জুলাই) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ শুনানির জন্য উত্থাপিত হলে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আইনজীবী মোহাম্মদ সাজ্জাদ হোসাইন বিষয়টি নিয়ে এর আগে দেওয়া আদেশের আলোকে দুদকের নেওয়া পদক্ষেপের বাস্তবায়ন প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে বলা হয়, হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্সের গ্রাহকদের টাকা পরিশোধ না করে বিভিন্ন অনিয়মের মাধ্যমে শত কোটি টাকা আত্মসাতের বিষয়ে আনা রিটের পরিপ্রেক্ষিতে দেওয়া আদেশের আলোকে অভিযোগ অনুসন্ধানে মহাপরিচালক (মানিলন্ডারিং) বরাবর প্রেরণে কমিশনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সে আলোকে দুদকের নিয়োগ করা অনুসন্ধান কর্মকর্তা মো. ইয়াছির আরাফাত অনুসন্ধান শুরু করেন। এ সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন আজ দাখিল করা হয়েছে।

রিটের পক্ষে অ্যাডভোকেট আক্তার রসুল মুরাদ সাংবাদিকদের জানান, হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্সের ১০৪ কোটি ৬ লাখ ৩৮ হাজার ৬৭৮ টাকা লোপাটের অভিযোগ তদন্তে প্রতিষ্ঠানটির ১৪ গ্রাহক একটি রিট পিটিশন দায়ের করেন।

এ রিটের প্রাথমিক শুনানি শেষে গত বছর ২৯ মার্চ ইন্সুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথোরিটির চেয়ারম্যান ও দুদক চেয়ারম্যানের প্রতি বিষয়টি তদন্তের নির্দেশ দেন। তদন্ত বিষয়ে নেওয়া কার্যক্রমের অগ্রগতি প্রতিবেদন (কমপ্লায়েজ) দাখিলেও নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি বিষয়টি নিয়ে তদন্তে কেন নির্দেশ দেওয়া হবে না, এ বিষয়ে সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করেন আদালত। একই সঙ্গে দুদক বরাবর হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্সের ক্ষতিগ্রস্ত গ্রাহকদের একটি আবেদন পজিটিভলি নিষ্পত্তি করতে নির্দেশ দেন আদালত।

অ্যাডভোকেট আক্তার রসুল মুরাদ বলেন, দুদকের পক্ষে কমপ্লায়েজ দাখিল করা হয়েছে। তারা জানিয়েছে, তদন্ত কার্যক্রম শুরু করেছে। এর অংশ হিসেবে হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্স লিমিটেডের কাছে প্রয়োজনীয় রেকর্ডপত্র, স্বাক্ষীদের বক্তব্য নেওয়ার কার্যক্রম শুরু হয়।

এ আইনজীবী জানান, উভয়পক্ষের শুনানি শেষে আদালত হোমল্যান্ড লাইফ ইন্সুরেন্সের গ্রাহকদের টাকা লোপাটের ঘটনায় তদন্ত প্রতিবেদন, যদি তদন্ত শেষ না হয় তার কারণসহ অগ্রগতি প্রতিবেদন দাখিলে আগামী ২৭ আগস্ট দিন ধার্য করে আদেশ দিয়েছেন।

রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল, সঙ্গে ছিলেন অ্যাডাভোকেট আক্তার রসুল মুরাদ, আব্দুল্লাহিল মারুফ ফাহিম ও দিদারুল আলম।

প্রতিষ্ঠানটির ১৪ গ্রাহকের পক্ষে রহিমা আক্তার রিটটি দায়ের করেন। রিটে অর্থ সচিব, ইন্সুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথোরিটির চেয়ারম্যান, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, হোমল্যান্ড ইন্সুরেন্সের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ প্রতিষ্ঠানটির ১৪ পরিচালককে বিবাদী করা হয়।

গত বছরের ২৭ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘পরিচালকদের প্রতারণার খপ্পরে হোমল্যান্ড লাইফ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। এছাড়াও প্রতিষ্ঠানটির অর্থ আত্মসাৎ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়। এসব প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

এফএইচ/এমএইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।