তদন্ত কর্মকর্তার দাবি

মেট্রোরেলে হামলার ষড়যন্ত্রে রিজভী-ভিপি নুর

জাহাঙ্গীর আলম
জাহাঙ্গীর আলম জাহাঙ্গীর আলম , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ২৭ জুলাই ২০২৪
নুরুল হক নুর ও রুহুল কবির রিজভী

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কমপ্লিট শাটডাউন কর্মসূচি চলাকালে আন্দোলনরত শিক্ষার্থীদের ব্যবহার করে মেট্রোরেলের কাজীপাড়া স্টেশনে হামলা চালায় ৫/৬ হাজার অজ্ঞাতনামা দুষ্কৃতকারী। এতে মেট্রোরেলের পঞ্চাশ কোটি টাকা ক্ষতি হয়। এ ঘটনায় মামলা হয়েছে রাজধানীর কাফরুল থানায়।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে মামলায় গ্রেফতার দেখিয়ে দশদিনের রিমান্ডে দেওয়ার আবেদন করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ বিষয়ে রোববার (২৮ জুলাই) শুনানি হবে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে।

আবেদনে তদন্ত কর্মকর্তা, ডিবির পরিদর্শক আসাদুজ্জামান মুন্সী উল্লেখ করেছেন, রিজভীসহ আট হাজতী আসামির নির্দেশে ও ষড়যন্ত্রে অন্যান্য আসামিরা সরকার উৎখাতের জন্য পরিকল্পিতভাবে ধ্বংসাত্মক কার্যক্রম ও অগ্নিসংযোগ করে সরকারি গুরুত্বপূর্ণ মেট্রোরেল স্টেশনের ব্যাপক ক্ষতি সাধন করেছে। বিভিন্ন প্রযুক্তি বিষয়ক মালামাল লুটপাট করে নিয়ে যায়। যার ক্ষতির পরিমাণ আনুমানিক পঞ্চাশ কোটি টাকার অধিক। মামলা তদন্তকালে মামলার ঘটনার সঙ্গে আসামিদের সম্পৃক্ততার প্রত্যক্ষ সাক্ষ্য-প্রমাণ পাওয়া গেছে।

কারাগারে আছেন ভিপি নুর

বনানীর সেতু ভবনে হামলার ঘটনায় করা মামলায় গণ অধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। শুক্রবার (২৬ জুলাই) পাঁচদিনের রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। অন্যদিকে তার আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাকিল আহম্মদ তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর আগে ২০ জুলাই নুরকে গ্রেফতার করে ডিবি। পরের দিন তাকে আদালতে হাজির করে দশদিনের রিমান্ড নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা।শুনানি শেষে আদালত পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

রিজভীও আছেন কারাগারে

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে লাঠিসোটা ও বিস্ফোরকদ্রব্য উদ্ধারের ঘটনায় পল্টন থানার মামলায় গত ১৯ জুলাই রুহুল কবির রিজভীকে গ্রেফতার করে পুলিশ। পরের দিন তাকে আদালতে হাজির করে দুইদিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে বিচারক তার একদিনের রিমান্ড মঞ্জুর করেন। ২১ জুলাই একদিনের রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। বর্তমানে তিনি কারাগারেই রয়েছেন।

আরও পড়ুন

শিক্ষার্থীদের ডাকা কমপ্লিট শাটডাউন কর্মসূচির মধ্যে গত ১৮ জুলাই মেট্রো লাইনের নিচে মিরপুর-১০ নম্বর গোলচত্বরের ফুটওভার ব্রিজে পুলিশ বক্সে আগুন দেওয়া হয়। সেই আগুনের মধ্য দিয়েই একটি ট্রেন ছুটে যায়। পরে মেট্রোর চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরদিন (১৯ জুলাই) বিকেলে কাজীপাড়া স্টেশনে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় দুর্বৃত্তরা। এ ঘটনায় ২২ জুলাই ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের এমআরটি লাইন-৬ এর উপ-প্রকল্প পরিচালক (প্রশাসন) ইমান উদ্দীন কবীর বাদী হয়ে কাফরুল থানায় একটি মামলা করেন। মামলায় আসামি করা হয় অজ্ঞাতনামা ৫/৬ হাজার জনকে। অগ্নিকাণ্ডের ঘটনায় মেট্রোরেলে পঞ্চাশ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে বাদী এজাহারে উল্লেখ করেন।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, কোটা আন্দোলন ঘিরে ১৯ জুলাই মিরপুর মডেল ও বিভিন্ন থানা এলাকা থেকে আসা অজ্ঞাতপরিচয় প্রায় ৫/৬ হাজার দুর্বৃত্ত সরকারবিরোধী আন্দোলনরত বিভিন্ন দল ও তাদের অঙ্গসংগঠনগুলোর কেন্দ্রীয় ও স্থানীয় নেতাদের প্রত্যক্ষ ও পরোক্ষ ইন্ধনে বেআইনি জনতাবদ্ধ হয়ে লাঠিসোটা, লোহার রড, হকিস্টিক ও দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড ও নাশকতা সংঘটিত করার লক্ষ্যে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করে।

আসামিরা কাজীপাড়া মেট্রো স্টেশনের প্রবেশ ও বহির্গমন গেট বলপূর্বক ভেঙে অনধিকার প্রবেশ করে কেপিআইভুক্ত সরকারি স্থাপনা কাজীপাড়া স্টেশনের কনকোর্সে ব্যাপক ধ্বংসাত্মক কার্যক্রম চালায়। তারা মূল্যবান যন্ত্রপাতি ও সরঞ্জামাদি লুটপাট ও বিভিন্ন স্থাপনায় অগ্নিসংযোগ করে। এতে স্টেশনটিতে আর্থিক ক্ষতির পরিমাণ প্রাথমিক পর্যবেক্ষণ অনুযায়ী আনুমানিক ১০০ কোটি টাকা। এর মধ্যে কাফরুল থানা এলাকার অংশের ক্ষতি পঞ্চাশ কোটি টাকা ।

এ বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা, ডিবির পরিদর্শক আসাদুজ্জামান মুন্সী জাগো নিউজকে বলেন, কাজীপাড়ায় মেট্রো স্টেশনে অগ্নিসংযোগের ঘটনায় করা মামলায় রিজভীসহ আটজনকে গ্রেফতার দেখিয়ে দশদিনের রিমান্ডে নিতে আবেদন করা হয়েছে।প্রাথমিক তদন্তে ঘটনার সঙ্গে তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে।

আরও পড়ুন

কাফরুল থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই সাইফুল ইসলাম বলেন, মেট্রোরেলে অগ্নিসংযোগের ঘটনায় করা মামলায় বিএনপি নেতা রিজভীসহ আটজনকে গ্রেফতার দেখিয়ে দশদিনের রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়েছে। রোববার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ বিষয়ে শুনানি হবে।

এ বিষয়ে বিএনপির আইনজীবী শেখ শাকিল আহমেদ রিপন জাগো নিউজকে বলেন, নেতাদের রাজনৈতিকভাবে হয়রানি করার জন্যই রিজভীসহ বিরোধী রাজনীতিকদের মামলায় উদ্দেশ্যমূলকভাবে জড়ানো হচ্ছে। আসামিরা ঘটনার বিষয়ে কিছুই জানেন না।

জেএ/এমএইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।