বিচারপতি দিলীরুজ্জামান

১৬ জুলাই ৬ জন নিহতের ঘটনা তদন্ত করবে কমিশন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২২ পিএম, ২৪ জুলাই ২০২৪
বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান

কোটা আন্দোলনকে কেন্দ্র করে সারাদেশে সহিংসতার ঘটনায় কেবল ১৬ জুলাই ৬ জন নিহতের ঘটনা অনুসন্ধান করবে বিচার বিভাগীয় কমিশন। এমনটাই জানিয়েছেন বিচার বিভাগীয় তদন্ত কমিশনের প্রধান সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান।

বুধবার (২৪ জুলাই) সুপ্রিম কোর্ট অডিটরিয়ামে বিচার বিভাগীয় তদন্ত কমিশনের প্রথম বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান। এদিন সোয়া তিন ঘণ্টা বৈঠক করে কমিশন।

এসময় বিচারপতি দিলীরুজ্জামান জানান, কোটা আন্দোলনকে কেন্দ্র করে সারাদেশে সহিংসতার ঘটনায় নিহত, আহত ও অন্যান্য ঘটনার তদন্তে গঠিত কমিশন তাদের প্রাথমিক কাজ শুরু করেছে। এজন্য আমরা বৈঠকে মিলিত হয়েছি।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত ১৬ জুলাই এর পরে আরও বহু হতাহতের খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তার বিষয়ে কোনো অনুসন্ধান করা হবে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হাইকোর্টের এ বিচারপতি বলেন, আমরা অন্য কোনো ঘটনা তদন্ত করবো না। শুধুমাত্র ১৬ জুলাই ৬ জন নিহত হওয়ার ঘটনা অনুসন্ধান করবো।

তিনি বলেন, কমিশন তার কার্যক্রম শুরু করেছে এবং কমিশনের কার্যাবলি সম্পন্নের জন্য একটি অস্থায়ী অফিস বরাদ্দ দেওয়া হয়েছে। যার ঠিকানা, ঘটনা তদন্তের বিষয়ে তথ্য-উপাত্ত এবং সাক্ষ্য সংগ্রহের পদ্ধতি গণবিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, আমি আপনাদের মাধ্যমে সমগ্র দেশবাসীকে এই মর্মে আশ্বস্ত করছি যে, আমার ওপর যে দায়িত্ব অর্পণ করা হয়েছে তা আমি সততা, নিষ্ঠা, ন্যায়পরায়ণতা এবং স্বচ্ছতার সঙ্গে পালন করবো। এ ব্যাপারে আমি দেশবাসীর দোয়া ও সহযোগিতা কামনা করছি।

এর আগে, সুপ্রিম কোর্টের অডিটোরিয়ামে বিচার বিভাগীয় কমিশনের প্রথম দিনের বৈঠক অনুষ্ঠিত হয়। কমিশন প্রধান হাইকোর্টের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান ছাড়াও বৈঠকে অংশ নেন মন্ত্রিপরিষদ বিভাগ সচিব (সমন্বয় ও সংস্কার-২) মো. মাহমুদুল হোসাইন খান, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জাহেদা পারভিন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার শেখ মোহা. আমীনুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগ উপ-সচিব তানভীর আহমেদ, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব (জেলা ম্যাজিস্ট্রেসি নীতি অধি-শাখা) মোহাম্মদ দেলোয়ার হোসেন।

এফএইচ/এসএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।