হাইকোর্ট

জমি কেনায় ব্যক্তি পর্যায়ে ২ শতাংশ কর নেওয়া অবৈধ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩২ পিএম, ০৬ জুন ২০২৪

জমি ক্রয় সংক্রান্ত বিষয়ে ব্যক্তি পর্যায়ে ২ শতাংশ ভ্যাট (মূসক) আদায় অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান এবং নিবন্ধন মহাপরিদর্শককে সব ভূমি অফিসসহ সংশ্লিষ্ট দপ্তরকে ব্যক্তি পর্যায়ে ভ্যাট আদায় বন্ধে বিজ্ঞপ্তি জারি করতে বলা হয়েছে। 

এ রায়ের ফলে জমি কেনার ক্ষেত্রে ডেভেলপার ছাড়া সাধারণ মানুষের কাছ থেকে ২ শতাংশ ভ্যাট (মূসক) আদায় করা যাবে না।

এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি নিয়ে বৃহস্পতিবার (৬ জুন) হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার মাহবুব শফিক।

ভ্যাট আইনে বলা আছে, শুধু ডেভেলপারদের কাছ থেকে এ ভ্যাট আদায় করা যাবে। কিন্তু ১৯৯১ সাল থেকে সব ব্যক্তির কাছ থেকে জমির ক্রয়মূল্যের ওপর ২ শতাংশ ভ্যাট নেওয়া হচ্ছে, যা অবৈধ।

রায়ের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মাহবুব শফিক।

আইনজীবী বলেন, ডেভেলপার ছাড়া ব্যক্তি পর্যায়ে জমি ক্রয়-বিক্রয়ের সময় রেজিস্টেশনে দুই শতাংশ ভ্যাট আদায় অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

তিনি জানান, প্রগতি ইনস্যুরেন্স লিমিটেড জমি কেনার সময় তাদের কাছ থেকে ২ শতাংশ হারে ভ্যাট নিয়েছিল। ওই ভ্যাট নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টের রিট দায়ের করা হয়। ২০২২ সালে ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট।

তিনি আরও জানান, এ রায়ের ফলে প্রগতি ইন্সুরেন্সকে ২ শতাংশ ভ্যাটের অর্থ আগামী তিন মাসের মধ্যে ফিরিয়ে দিতে হবে। একই সঙ্গে জনগণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি নির্দেশনা জারির আদেশ দিয়েছেন আদালত।

রিটকারীর আইনজীবী ব্যারিস্টার মাহবুব শফিক জানান, বিদ্যমান ভ্যাট আইনে জমি কেনার পর রেজিস্ট্রেশনের সময় কেবল ডেভেলপারের কাছ থেকে দুই শতাংশ ভ্যাট আদায়ের কথা বলা হলেও কয়েক দশক ধরে ব্যক্তি পর্যায় থেকেও ভ্যাট আদায় করা হচ্ছে। যা পুরোপুরি বেআইনি। উচ্চ আদালতে এর পক্ষে কোনো যৌক্তিক দলিল দেখাতে পারেনি ভূমি কর্তৃপক্ষ।

এফএইচ/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।