উপজেলা নির্বাচন

পিরোজপুরে চেয়ারম্যান প্রার্থী মুজিবুর রহমানের প্রার্থিতা স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৯ এএম, ০১ মে ২০২৪
ফাইল ছবি

পিরোজপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমান খালেকের প্রার্থিতা স্থগিতের আদেশ দিয়েছেন সুপ্রিম কোটের আপিল বিভাগ।

হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (৩০এপ্রিল) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের আট সদস্যের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এ দিন এস এম বাইজিদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিনুদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক এবং সিনিয়র আইনজীবী প্রবীর নিয়োগী। রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন এস এম আবুল হোসেন ও এম সাঈদ আহমেদ রাজা।

জানা গেছে এর আগে গত ২৪ এপ্রিল হাইকোর্টের একটি বেঞ্চ ওই প্রার্থীর দায়ের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে উপজেলা নির্বাচনে প্রার্থী হিসেবে ঘোষণা করে প্রতীক বরাদ্দের জন্য পিরোজপুর জেলা রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছিলেন।

ওই আদেশের বলে তাকে গত দুদিন আগে বৈধ প্রার্থী ঘোষণাসহ তাকে মোটরসাইকেল প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ওই আদেশের বিরুদ্ধে তার প্রতিদ্বন্দ্বী বৈধ প্রার্থী ও ওই উপজেলার ভাইস চেয়ারম্যান এসএম বায়েজিদ হোসেন (দোয়াত কলাম) সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করেন। ওই আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ এ আদেশ দেন।

জানা গেছে, এর আগে প্রার্থিতা ফিরে পেতে মুজিবুর রহমান খালেক একটি রিট দায়ের করেন। এতে বৈধ প্রার্থী এসএম বায়েজিদ হোসেন ও অপর বৈধ প্রার্থী মো. শফিউল হক মিঠুকে কোনোভাবেই প্রতিপক্ষ না করে রিট আবেদন করেন। তবে আপিল শুনানিতে প্রাসঙ্গিকভাবে উঠে আসে মো. মুজিবুর রহমান খালেক অগ্রণী ব্যাংকের ঋণ খেলাপি হওয়ার কারণে তিনি মনোনয়নপত্র অবৈধ ঘোষিত হবেন এমন আশঙ্কায় আদৌ মনোনয়নপত্র দাখিল না করে সুকৌশলে হাইকোর্টে বিষয়টি গোপন রেখে আদেশ নিয়েছিলেন।

তবে রিট পিটিশনে মুজিবুর রহমান খালেক দাবি করেন তিনি অনলাইনে মনোনয়নপত্র দাখিলে চেষ্টা করে ব্যর্থ হন। তবে জেলা রিটার্নিং কর্মকর্তা তার ওই অভিযোগের ওপর লিখিত মন্তব্য করেন বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান খালেক অনলাইনে আদৌ কোনো মনোনয়নপত্র সেন্ট করেননি।

জানা গেছে, আগামী ৮ মে জেলার সদর উপজেলাসহ জেলার নাজিরপুর ও ইন্দুরকানী এ তিন উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থিতা বাতিল হওয়া বর্তমান উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান খালেক দুদকের মামলায় অভিযুক্ত পিরোজপুর-১ আসনের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল এবং দুদকের মামলায় আসামি পিরোজপুর পৌর মেয়র হাবিবুর রহমান মালেকের সেজ ভাই।

এফএইচ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।