জায়নামাজে পবিত্র স্থানের প্রতিকৃতি ব্যবহার বন্ধে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

জায়নামাজে পবিত্র কাবা শরীফ, মদিনা শরীফ ও আল আকসা মসজিদসহ অন্যান্য পবিত্র স্থানের ছবি/প্রতিকৃতির ব্যবহার বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

রিটে পবিত্র স্থানের ছবি/প্রতিকৃতি ব্যবহার করে জায়নামাজ উৎপাদন ও আমদানি বন্ধের নির্দেশনা চাওয়া হয়েছে এবং এসব ছবি সংবলিত জায়নামাজ তৈরি ও আমদানি করা সংক্রান্ত বিষয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটে আবেদনে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও শিল্প মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করা হয়েছে বলে রোববার (৪ ফেব্রুয়ারি) রিটকারী আইনজীবী শেখ ওমর শরীফ জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

রিটকারীর আইনজীবী বলেন, জায়নামাজে পবিত্র কাবা শরীফ, মদিনা শরীফ ও আল আকসা মসজিদসহ অন্যান্য পবিত্র স্থানের ছবি/প্রতিকৃতি ব্যবহার করলে তা পদদলিত হয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়। তাই এই ধরনের ছবিযুক্ত জায়নামাজের বিক্রয়, আমদানি ও উৎপাদন বন্ধের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন দৈনিক আল ইহসান পত্রিকার সাংবাদিক মুহম্মদ আরিফুর রহমান। আবেদনকারীর পক্ষে মঙ্গলবার (৩০ জানুয়ারি) আমি রিট আবেদনটি করেছি।

রিটটি হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আতাবুল্লাহ সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে বলে জানান তিনি।

এফএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।