সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার হবে, হতাশার কিছু নেই: আইনমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৬ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৪

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার হবে, হতাশ হওয়ার কিছু নেই বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। রোববার (৪ ফেব্রুয়ারি) সহকারী জজ ও সমপর্যায়ের বিচারবিভাগীয় কর্মকর্তাদের বুনিয়াদি ও প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠানের উদ্বোধনী শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর বিচার, প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত সহকারী জজ/সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ৪৯তম বুনিয়াদি ও প্রশিক্ষণ কোর্স ৩ ফেব্রুয়ারি থেকে ১ জুন পর্যন্ত চলবে।

প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বিচার, প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক ও আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানা সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইন, বিচার বিভাগের সচিব মো. গোলাম সারোয়ার ও ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ) শেখ আশফাকুর রহমান।

সাগর-রুনি হত্যাকাণ্ড প্রসঙ্গে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেন, আমি দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, সাগর-রুনির হত্যাকারীদের ধরা হবে। এ হত্যার বিচার হারিয়ে যাবে না। এ হত্যাকাণ্ডের বিচার করতে যে যে পদক্ষেপ সরকারের নেওয়া উচিত, সেটা সরকার নেবে।

সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দিতে র‌্যাব ব্যর্থ কি না এবং এ তদন্ত সংস্থা পরিবর্তন করা হবে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, র‌্যাব তদন্তে ব্যর্থ সেটা বলবো না। তবে তদন্তের কাজের পরিবর্তন করার প্রয়োজন হলে সেটাও করা হবে। ঘটনা যেমনভাবে ঘটেছে যেকোনো সংস্থার জন্য এটা একটু কঠিন তদন্ত শেষ করা।

১২ ফেব্রুয়ারি সাগর-রুনির মৃত্যুবার্ষিকী কিন্তু বিচার না হওয়ায় পরিবারের হতাশা প্রসঙ্গে তিনি বলেন, আমি দ্যর্থহীনভাবে বলতে চাই যে, এ হত্যাকাণ্ডের আসল অপরাধীদের ধরে তাদের অবশ্যই বিচার করা হবে। এ হত্যার বিচার হারিয়ে যাবে না, এটাও আমি বলতে চাই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পর আমাদেরও কিন্তু এ রকম একটা হতাশা ছিল। হতাশা আরও গাঢ় ছিল। তার কারণ হচ্ছে ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর দায়মুক্তি অধ্যাদেশ জারি হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারে আসার পরে এ হত্যাকাণ্ডের বিচার শুরু হয়েছে, দায়মুক্তি অধ্যাদেশ বাতিল হয়েছে, বিচার কার্য শেষ হয়েছে।

তিনি বলেন, এ বিচারকার্য শেষ হওয়ার পর যুদ্ধাপরাধী, মানবতাবিরোধী অপররাধের বিচার হয়েছে। সেই সূত্র ধরে আমি বলবো, সেই (বিচারহীনতার) অপসংস্কৃতি আর নেই যে, কোনো হত্যাকাণ্ড বিচার ছাড়া আমাদের মন থেকে হারিয়ে যাবে। যারা হতাশ হয়েছেন, তারা আশ্বস্ত করতে চাই এ হত্যাকাণ্ডের বিচার হবেই।

এফএইচ/এসএনআর/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।