রক্ত দিয়ে হলেও বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা করা হবে: আইনমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:২২ এএম, ৩০ জানুয়ারি ২০২৪

রক্ত দিয়ে হলেও বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা করা হবে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সংবিধানকে বঙ্গোপসাগরে নিক্ষেপ করে সামরিক আইন দ্বারা দেশ চালানো হয়েছিল। বিচারহীনতার সংস্কৃতি চালু করা হয়েছিল।

জননেত্রী শেখ হাসিনার সরকার দেশে বিচারহীনতার সংস্কৃতি দূর করেছে। দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে। বিচার বিভাগের স্বাধীনতা প্রতিষ্ঠা করেছে। রক্ত দিয়ে হলেও বিচার বিভাগের এ স্বাধীনতা রক্ষা করা হবে। বিদেশিদের প্রেসক্রিপশন বা চিঠিপত্রে এ দেশের বিচার বিভাগ চলবে না।

সোমবার (২৯ জানুয়ারি) রাজধানীর ধানমন্ডিতে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। মন্ত্রীকে সংবর্ধনা দেওয়ার জন্য এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন।

মন্ত্রী বলেন, এখন জনগণের সবচেয়ে বড় চাহিদা তড়িৎ ন্যায়বিচার প্রাপ্তি। তাদের এ চাহিদা পূরণ করতে পারলে বিচার বিভাগের মর্যাদা বাড়বে।

তিনি বলেন, বিচার বিভাগের কাজে গতি আনতে ই-জুডিসিয়ারি প্রকল্প বাস্তবায়ন করা হবে। বিচারকদের দক্ষ করে তুলতে দেশেই বিশ্বমানের জুডিসিয়াল একাডেমি প্রতিষ্ঠা করা হবে। অবকাঠামো সমস্যা দূরীকরণের জন্য দেশের সব জেলায় আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত অবকাঠামো নির্মাণ করা হবে।

অ্যাসোসিয়েশনের সভাপতি ঢাকার জেলা ও দায়রা জজ এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়ার সভাপতিতে অনুষ্ঠানে অন্যাদের মধ্যে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার ও অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. মুজিবুর রহমান বক্তব্য দেন।

এফএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।