স্বতন্ত্র প্রার্থী আওলাদকে শপথ দিতে নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৯ এএম, ১০ জানুয়ারি ২০২৪

ঢাকা-৪ আসনের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলের ভিত্তিতে গেজেট স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। পাশাপাশি নির্বাচনে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেনকে অবিলম্বে শপথ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আওলাদ হোসেন ও নির্বাচন কমিশনের (ইসি) করা পৃথক আবেদনের শুনানি নিয়ে বুধবার (১০ জানুয়ারি) আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এ আদেশ দেন।

এই আদেশের ফলে আওলাদ হোসেনের সংসদ সদস্য হিসেবে শপথ নিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী মো. খুরশীদ আলম খান ও ইসির আইনজীবী ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ।

আইনজীবীরা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৪ আসনে (যাত্রাবাড়ী ও শ্যামপুর) জয়ী স্বতন্ত্র প্রার্থী (ট্রাক প্রতীক) মো. আওলাদ হোসেনকে অবিলম্বে শপথ পড়ানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জাতীয় সংসদ সচিবালয়কে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

এর আগে মঙ্গলবার (৯ জানুয়ারি) ঢাকা-৪ আসনের জাতীয় সংসদ নির্বাচনের ফল স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আবেদন করেন বিজয়ী স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেন। আপিল বিভাগের চেম্বার জজ আদালতে এ আবেদন করা হয়।

আইনজীবীরা জানান, আসনটির ১৮টি কেন্দ্রে ভোটে অনিয়মের অভিযোগ তুলে ৭ জানুয়ারি ঢাকার বিভাগীয় কমিশনারের (রিটার্নিং কর্মকর্তা) কাছে এবং ৮ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশন (সিইসি) বরাবর পৃথক আবেদন দেন আওয়ামী লীগের প্রার্থী (নৌকা প্রতীক) সানজিদা খানম। এই আবেদনে ফল না পেয়ে হাইকোর্টে রিট করেন সানজিদা। রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ আদেশ দেন। কমিটি গঠন করে অভিযোগ তদন্ত করে সানজিদার করা এ-সংক্রান্ত আবেদন আইন অনুযায়ী ১০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে সিইসিকে নির্দেশ দেন হাইকোর্ট।

অভিযোগ সংক্রান্ত আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আসনটির গেজেট প্রকাশ (ফলাফলের) না করতে এবং শপথ পড়ানোর উদ্যোগ না নিতে সিইসি ও ঢাকার বিভাগীয় কমিশনারকে (রিটার্নিং কর্মকর্তা) নির্দেশ দেন হাইকোর্ট।

হাইকোর্টের এই আদেশের ফলে আওলাদের শপথ নেওয়া আটকে যায়। এ অবস্থায় আওলাদ ও ইসি আপিল বিভাগে পৃথক আবেদন করে, যা আজ চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করেন চেম্বার আদালত।

সূত্রাপুর (ডিএসসিসি ওয়ার্ড ৪৭) থানা ও ডেমরা (ডিএসসিসি ওয়ার্ড ৫১, ৫২, ৫৩, ৫৪, ৫৮, ৫৯) উপজেলা নিয়ে গঠিত ঢাকা-৪ আসন। এসব এলাকায় অনিয়ম হয়েছে অভিযোগ তুলে ঢাকা-৪ আসনের গেজেট প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সানজিদা খানম। ওই রিটের শুনানি নিয়ে রুলসহ আদেশ দেন আদালত।

এ আসনে আওয়ামী লীগের প্রার্থী সানজিদা খানমকে পরাজিত করে বিজয়ী হয়েছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগ নেতা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক একান্ত সচিব ড. আওলাদ হোসেন। আওলাদ মোট ভোট পেয়েছেন ২৪ হাজার ৭৭৫টি।

অন্যদিকে, আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সানজিদা খানম নৌকা প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ২২ হাজার ৫৭৭টি। এ আসনে জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলা লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন ৭ হাজার ৭৯৮ ভোট।

এফএইচ/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।