ভারতীয় নাগরিক রোহিদাসকে দ্রুত মুক্তি দিতে রায় প্রকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

সাজার মেয়াদ শেষ হওয়ার পরেও ১৫ মাস ধরে মৌলভীবাজার কারাগারে থাকা ভারতীয় নাগরিক রোহিদাস সরকারকে (১৮) দ্রুত মুক্তি দিতে হাইকোর্টের দেওয়া রায় প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ থেকে এ রায় প্রকাশ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা মহাপরিদর্শকের (আইজি প্রিজন) কাছে এ রায়ের কপি পাঠানো হয়েছে।

এর আগে গত ৬ ডিসেম্বর ভারতীয় এ তরুণকে নিয়ে সংবাদ প্রকাশ করা হয়। এরপর গত ১০ ডিসেম্বর আইনজীবী বিভূতি তরফদার ভারতীয় তরুণ রোহিদাস সরকারকে হাইকোর্টে হাজির করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করেন। একই সঙ্গে তাকে তার মায়ের কাছে ফেরিয়ে দিতেও নির্দেশনা চাওয়া হয়। পরে ১১ ডিসেম্বর হাইকোর্টের বেঞ্চে শুনানি শেষে রোহিদাসকে দ্রুত ভারতে ফেরত পাঠানোর নির্দেশ দেন আদালত।

আরও পড়ুন>> ভারতীয় তরুণ রোহিদাসকে মুক্তির নির্দেশ

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, অবৈধ অনুপ্রবেশের অভিযোগে দেড় বছর ধরে বাংলাদেশের কারাগারে আটক আছেন রোহিদাস সরকার নামে এক ভারতীয় তরুণ। মায়ের সঙ্গে রাগ করে গত বছরের ৩ জুনে ভুল করে তিনি বাংলাদেশ সীমান্তে ঢুকে পড়েন।

এরপর বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাকে আটক করে মৌলভীবাজারের একটি আদালতে পাঠায়। আদালত তাকে তিন মাস ২০ দিনের কারাদণ্ড দেন। কিন্তু আদালত সাজা দেওয়ার আগেই অর্থাৎ যে তারিখে তার সাজা হয় তার আগেই সাজা খাটার মেয়াদ শেষ হয়ে যায়। ফলে আদালত তাকে মুক্তির নির্দেশ দেন। এরপর ১৫ মাস গেলেও মুক্তি মেলেনি ওই তরুণের। এখনো বন্দি রয়েছেন মৌলভীবাজারের জেলা কারাগারে।

এফএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।