এনএসআইয়ের সাবেক কর্মকর্তা বখতিয়ারকে সব সুবিধা দিতে নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৭ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

বিএনপি সরকারের সময় চাকরিচ্যুত জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক কর্মকর্তা বখতিয়ার আহমেদ খানের বেতন-ভাতাসহ সব সুযোগ-সুবিধা পরিশোধের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এ সংক্রান্ত এক রিভিউ আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ এই রায় দেন।

আদালতে এদিন বখতিয়ার আহমেদ খানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম ও ব্যারিস্টার রাশনা ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন।

অবসরপ্রাপ্ত লে. বখতিয়ার আহমেদ খান ১৯৮২ থেকে ১৯৯২ সাল পর্যন্ত জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তরের কারিগরি শাখায় উপ-পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। এসময় কারিগরি শাখার প্রধান হিসেবে বিএনপির সার্বিক কার্যক্রম মনিটরিং করতেন, যা সরাসরি তৎকালীন রাষ্ট্রপতি এইচএম এরশাদের কাছে উপস্থাপন করতেন।

১৯৯০ সালের ডিসেম্বরের শেষ দিকে রাষ্ট্রপতির সচিবালয়ে তাকে ওএসডি হিসেবে সংযুক্ত করা হয় এবং ১৯৯১-১৯৯২ সাল পর্যন্ত ওএসডি থাকা অবস্থায় একবার তদন্ত কমিটির মুখোমুখি হন।

তদন্ত কমিটি এরশাদের বিরুদ্ধে সাক্ষ্য প্রদানের জন্য বললে অসম্মতি প্রকাশ করেন তিনি। ১৯৯২ সালে ২৩ সেপ্টেম্বর তৎকালীন বিএনপি সরকার কর্তৃক চাকরিচ্যুত হন তিনি। এর বিরুদ্ধে উচ্চ আদালতে দীর্ঘ ৩০ বছর আইনি লড়াই শেষে আজ বৃহস্পতিবার সর্বোচ্চ আদালত তার পক্ষে রায় দেন।

এফএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।