অ্যাটর্নি জেনারেল

স্বাধীন বিচারব্যবস্থা প্রতিষ্ঠায় আইনজীবীরা ভূমিকা রাখছেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১০:৩৪ এএম, ১২ নভেম্বর ২০২৩

স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় আইনজীবীরা ভূমিকা রাখছেন বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান এ এম আমিন উদ্দিন।

শনিবার (১১ নভেম্বর) চট্টগ্রাম মহানগরীর কোর্টহিলের আইনজীবী অডিটোরিয়ামে নবীন আইনজীবী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

২০২৩ সালে তালিকাভুক্ত আইনজীবীদের নিয়ে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, একজন আইনজীবী সারাজীবন পড়াশোনার মধ্যে থাকেন। আইনজীবীরা সার্বক্ষনিক বিচার প্রার্থীদের ন্যায় বিচার প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালন করেন। আজকের নতুন আইনজীবীরা পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষনের ধারক হবেন। ‘কঠোর প্রশিক্ষণ সহজ বিষয়’এ মন্ত্রকে সামনে রেখে নতুন আইনজীবীদের এগিয়ে যেতে হবে। জীবনের সর্বক্ষেত্রে আইন মেনে চলার মানসিকতা তৈরি করতে হবে।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ এস এম বজলুর রশিদ। সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরানের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ এস এম বদরুল আনোয়ার।

কর্মশালায় নবীন আইনজীবীদের দেওয়ানী কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে সমিতির সাবেক সভাপতি রতন কুমার রায়, ফৌজদারী কার্যক্রম ও বিচারিক প্রক্রিয়া বিষয়ে সাবেক সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরী, আদালতে শৃঙ্খলা ও বিচারিক কার্যক্রম নিয়ে জেলা পাবলিক প্রসিকিউটর ও সমিতির সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বিচারকার্যে নবীন বিজ্ঞ আইনজীবীদের ভূমিকা ও করণীয় বিষয়ে সাবেক সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন, পেশাগত দক্ষতা ও দায়িত্ববোধ, আচরণ এবং মর্যাদা বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আবুল হাশেম, বার ও বেঞ্চের মধ্যে সর্ম্পক নিয়ে চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম, বিচারিক আচার ও মন-মানসিকতা বিষয়ে যুগ্ম জেলা ও দায়রা জজ মো. খায়রুল আমীন প্রশিক্ষণ প্রদান করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ সেকান্দর চৌধুরী, আবদুল হক, অর্থ সম্পাদক মোশারফ হোছাইন, পাঠাগার সম্পাদক মোহাম্মদ ফখরুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম বেলাল, ক্রীড়া সম্পাদক মো. ওমর ফারুক, তথ্য ও প্রযুক্তি সম্পাদক অলি আহমদ, নির্বাহী সদস্য মোহাম্মদ জাহেদ হোসেন, জামশেদ আলম, মো. ইকবাল হোসাইন, মো. সাদ্দাম হোসেন, মনজুর আলম, সাজেদা বেগম (সাজু), ইসরাত জাহান মুকুল, মিনহাজ উদ্দিন, রানা মিত্র, আবিদা সুলতানা (শারমিন), ফারজানা হাকিম চৌধুরী প্রমুখ।

এমডিআইএইচ/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।