আদালত অবমাননা : দুই মন্ত্রীকে লাখ টাকা জরিমানা


প্রকাশিত: ০৪:৩৩ এএম, ২৭ মার্চ ২০১৬

প্রধান বিচারপতি ও বিচারাধীন বিষয় নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়ায় খাদ্যমন্ত্রী ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ। এছাড়া অনাদায়ে তাদেরকে সাত দিনের কারাভোগ করতে হবে।

রোববার শুনানি শেষে দুই মন্ত্রীর নিঃশর্ত ক্ষমা প্রার্থনা খারিজ করে দিয়ে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে ৮ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। এ সময় দুই মন্ত্রী আদালতে উপস্থিত ছিলেন।

রায়ে জরিমানার টাকা আগামী ৭ দিনের মধ্যে ইসলামিয়া আই হসপিটাল ও কিডনি ফাউন্ডেশনকে দিতে বলা হয়েছে।

রোববার আদালতে খাদ্যমন্ত্রী কামরুলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার। মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হকের পক্ষে ব্যারিস্টার রফিক-উল হক শুনানি করেন। অপরদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ২০ মার্চ (রোববার) প্রধান বিচারপতি ও বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য দেওয়ায় আদালতের চাওয়া ব্যাখ্যা দিয়েছিলেন দুই মন্ত্রী। তবে তাদের দেয়া ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। পরে আজ (২৭ মার্চ, রোববার) তাদের আবারও আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন আপিল বিভাগ।

এর আগে প্রধান বিচারপতি সম্পর্কে কুরুচি পূর্ণ মন্তব্যের জেরে আদালত অবমাননার অভিযোগে জারি করা রুলের পরিপ্রেক্ষিতে নিঃশর্ত ক্ষমা চেয়ে আবেদন করেন দুই মন্ত্রী।

উল্লেখ্য, জামায়াত নেতা মীর কাসেম আলীর আপিলের রায় নিয়ে গত ৫ মার্চ প্রধান বিচারপতিকে জড়িয়ে আপত্তিকর মন্তব্য দেন দুই মন্ত্রী। এতে ৮ মার্চ খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আকম মোজাম্মেল হককে তলব করেন আপিল বিভাগ। একইসঙ্গে আদালত অবমাননার অভিযোগে তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তার ব্যাখ্যাও জানতে চাওয়া হয়।

এফএইচ/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।