ইবি ছাত্রী ফুলপরীকে নির্যাতন

অন্তরাসহ ৫ জনকে আজীবন বহিষ্কারের তথ্য হাইকোর্টে, শুনানি রোববার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৩ পিএম, ২৩ আগস্ট ২০২৩

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে ফুলপরী খাতুনকে নির্যাতনের ঘটনায় জড়িত ছাত্রলীগের সহ-সভাপতি অন্তরাসহ পাঁচ ছাত্রীকে কর্তৃপক্ষ আজীবন বহিষ্কার করেছে বলে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করা হয়েছে।

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী রোববার (২৭ আগস্ট) দিন ঠিক করেছেন আদালত। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট গাজী মোহাম্মদ মুহসীন।

বুধাবার (২৩ আগস্ট) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আরও পড়ুন> ফুলপরীকে নির্যাতন করা হয়েছে: বিচার বিভাগীয় প্রতিবেদন

আদালতে আজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী গাজী মো. মহসিন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

আইনজীবীরা জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে প্রথম বর্ষের শিক্ষার্থী ফুলপরী খাতুনকে রাতভর নির্যাতনের ঘটনায় জড়িত শাখা ছাত্রলীগ নেত্রী অন্তরা ও তার চার সহযোগীকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। ঘটনার ছয় মাস পর চূড়ান্ত এ রায় দিয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

সোমবার (২১ আগস্ট) বিকাল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ২৬০তম জরুরি সিন্ডিকেট সভায় এ বহিষ্কারের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সিন্ডিকেট সভায় উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে উপ-উপাচার্য প্রফেসর ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানসহ অন্য সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

EB-2.jpg

সভা শেষে বিকেল ৫টার দিকে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান এসব তথ্য জানান। তিনি বলেন, সুপ্রিমকোর্টের হাইকোর্ট ডিভিশনের নির্দেশনা মোতাবেক বিশ্ববিদ্যালয়ের ২৬০তম জরুরি সিন্ডিকেট সভায় ফুলপরীকে নির্যাতনের ঘটনায় জড়িত পাঁচ ছাত্রীকে আজীবন বহিষ্কার করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এখন গৃহীত এ সিদ্ধান্ত হাইকোর্টে পাঠানোর প্রস্তুতি চলছে। এর পরে সেটি হাইকোর্টে পৌঁছে শুনানিতে উঠে।

এর আগে ফুলপরী খাতুনকে নির্যাতনের ঘটনায় জড়িত ছাত্রলীগের সহ-সভাপতি অন্তরাসহ পাঁচ ছাত্রীকে এক বছরের জন্য সাময়িক বহিষ্কারের আদেশ বাতিল করেছিলেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের ওই ৫ জনের সাজা পুনরায় নির্ধারণ করতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে (ভিসি) নির্দেশ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন> ৫ ছাত্রীকে স্থায়ী বহিষ্কার, ন্যায়বিচার পেয়েছেন বললেন সেই ফুলপরী

এ বিষয়ে আজকে (২৩ আগস্ট) প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দিয়েছিলেন আদালত। তারই ধারাবাহিকতায় ইবি শিক্ষার্থী ফুলপরীকে নির্যাতনের ঘটনায় ৫ শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার করে হাইকোর্টে প্রতিবেদন, জমা দেওয়া হয়েছে। আজকের শুনানি নিয়ে আগামী রোববার ফের শুনানি হবে। সাজার বিষয়ে উপচার্যের রেফার কপি নিয়ে আসতে বলেছেন আদালত।

এফএইচ/এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।