মহাসমাবেশের আগের দিন বিএনপির ৪৭৩ নেতাকর্মী কারাগারে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৫ পিএম, ২৭ জুলাই ২০২৩
ফাইল ছবি

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের জন্য ঘোষিত এক দফা দাবি আদায়ে শুক্রবার (২৮ জুলাই) ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। আর এ মহাসমাবেশের একদিন আগে বুধবার (২৭ জুলাই) দিনভর গ্রেফতারের পর বিএনপির ৪৭৩ নেতাকর্মীকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

ঢাকার মহানগর ও জেলার বিভিন্ন থানা থেকে গ্রেফতার এসব নেতাকর্মীকে বৃহস্পতিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এছাড়া চারজনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আদালত সূত্রে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন>> এ্যানিসহ বিএনপির ৮০ নেতাকর্মীর আগাম জামিন

এদিন ঢাকার মহানগর এলাকার ৪১টি থানায় পুরনো বিভিন্ন মামলায় গ্রেফতার দেখিয়ে ৩৬৮ জন এবং চারটি থানা থেকে সন্দেহজনক হিসেবে ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় ৯৬ জনকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর আবেদন করে পুলিশ। এছাড়া ঢাকা জেলার সাতটি থানা থেকে মোট ১৩ জন আসামিকে আদালতে হাজির করা হয়। যার মধ্যে চারজনের একদিনের রিমান্ড ও ৯ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

এদিন নেতাকর্মীদের পক্ষে বিএনপিপন্থি আইনজীবীরা জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আরও পড়ুন>> মহাসমাবেশের অনুমতি পেয়ে উজ্জীবিত বিএনপি নেতাকর্মীরা

আদালত সূত্রে জানা যায়, আসামিদের মধ্যে পুরনো বিভিন্ন রাজনৈতিক মামলায় রাজধানীর রমনায় তিনজন, শাহবাগে ১০ জন, ধানমন্ডিতে ছয়জন, হাজারীবাগে দুইজন, যাত্রাবাড়ীতে পাঁচজন, ডেমরায় আটজন, শ্যামপুরে ১০ জন, কদমতলীতে সাতজন, মতিঝিলে নয়জন, পল্টনে আটজন, রামপুরায় দুইজন, সবুজবাগে একজন, তেজগাঁও, হাতিরঝিল ও তেজগাঁও শিল্পাঞ্চলে ১২ জন, পল্লবীতে ৩০ জন, কাফরুলে ৩৯ জন, মোহাম্মদপুরে ১৫ জন, আদাবরে দুইজন, গুলশানে ১২ জন, বনানীতে ১৫ জন, বাড্ডায় ১৪ জন, ভাটারায় তিনজন, উত্তরখানে ছয়জন, উত্তরা পশ্চিমে দুইজন, তুরাগে ১০ জন, কোতোয়ালিতে দুইজন, বংশালে নয়জন, লালবাগে নয়জন, চকবাজারে একজন, কামরাঙ্গীরচরে ১৫ জন, কলাবাগানে ছয়জন, নিউমার্কেটে একজন, দারুসসালামে ৫৭ জন, খিলগাঁও সাতজন, ক্যান্টনমেন্টে তিনজন, খিলক্ষেতে তিনজন, সূত্রাপুরে ১৫ জন এবং গেন্ডারিয়ায় দুইজন, ওয়ারী থানায় গ্রেফতার সাতজনকে কারাগারে পাঠানো হয়েছে।

আরও পড়ুন>> সরকারবিরোধী আন্দোলন বিজয়ের দ্বারপ্রান্তে: আব্বাস

অপরদিকে, ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় সন্দেহজন হিসেবে ৯৬ জনকে আদালতে পাঠানো হয়। যার মধ্যে রাজধানীর পল্টন থানার ৪৩ জন, বংশালে ১৮ জন, কোতোয়ালিতে ২৫ জন ও ধানমন্ডি থেকে ১০ জনকে গ্রেফতার করা হয়। পরে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

তবে, রাজধানীর শাহজাহানপুর, রূপনগর, ভাসানটেক, মিরপুর মডেল, শেরে বাংলা নগর, বিমানবন্দর, দক্ষিণখান, উত্তরা পূর্ব, শাহ আলী ও মুগদা থানায় বিএনপির কোনো নেতাকর্মী গ্রেফতার হয়নি।

আরও পড়ুন>> সমাবেশে রাষ্ট্রদ্রোহিতামূলক কোনো বক্তব্য দেওয়া যাবে না: ডিএমপি

মহানগর এলাকার বাইরে ঢাকা জেলার সাতটি থানা থেকে মোট ১৩ জনকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়। যার মধ্যে চারজনকে একদিন করে রিমান্ড এবং বাকি নয়জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

জেএ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।