নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ


প্রকাশিত: ০৯:৫৭ এএম, ১৫ মার্চ ২০১৬

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীর করা আপিলে মৃত্যুদণ্ড বহাল রাখা  আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে আজ। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়ের সূত্র মঙ্গলবার বিকেলে  বিচারকদের সই করার বিষয়টি নিশ্চিত করেন।

তার আগে নিজামীর মৃত্যুদণ্ডের পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর করেছেন বিচারপতিরা। রায়ে স্বাক্ষরের মধ্য দিয়ে এখন পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ এবং দণ্ড কার্যকরের প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশের পাশাপাশি এই রায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হবে। ট্রাইব্যুনাল থেকে রায়ের কপি পাঠানো হবে কারা কর্তৃপক্ষ ও জেলা ম্যাজিস্ট্রেটের কাছে। পরে নিয়ম অনুসারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও রায় প্রকাশের বিষয়টি জানানো  হবে।

একাত্তরে বাঙালি জাতিকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবী হত্যার নীলনকশা বাস্তবায়নে ভূমিকা রাখাসহ তিন অভিযোগে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন সুপ্রিম কোর্টে।

নিয়ম অনুযায়ী, আপিলের এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর তা ট্রাইব্যুনালে পাঠানো হবে। সেটি হাতে পেলে মৃত্যু পরোয়ানা জারি করবে ট্রাইব্যুনাল। সেই পরোয়ানা ফাঁসির আসামিকে পরে শোনাবে কারা কর্তৃপক্ষ। পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবে আসামিপক্ষ।

রিভিউ আবেদনের নিষ্পত্তি হয়ে গেলে এবং তাতে মৃত্যুদণ্ড বহাল থাকলে আসামিকে তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ দেয়া হবে। রাষ্ট্রপতির ক্ষমার বিষয়টি ফয়সালা হয়ে গেলে সরকার কারা কর্তৃপক্ষের মাধ্যমে সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।

বাংলাদেশের মন্ত্রী পরিষদে দায়িত্ব পালনকারী তৃতীয় কোন মন্ত্রী ৭১’এ সংগঠিত মানবতাবতাবিরোধী অপরাধে সর্বোচ্চ দণ্ড পেলেন। এর আগে সাবেক মন্ত্রী জামায়ায়াতের আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি’র সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

এফএইচ/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।