অসচ্ছল ব্যক্তিদের আইনি সহায়তা

ক্ষতিগ্রস্ত বিচার প্রার্থীদের ১৩৫ কোটি টাকা আদায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ২১ এপ্রিল ২০২৩

ক্ষতিগ্রস্ত বিচার প্রার্থীদের প্রায় ১৩৫ কোটি টাকা আদায় করে দিয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের অধীন সংস্থাটি ১৪ বছরে বিনামূল্যে এই সহায়তা দেয়। সম্প্রতি সংস্থাটির প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়, ২০০৯ থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত ৬৪ জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে প্রি ও পোস্ট কেস স্টেজে ক্ষতিগ্রস্ত বিচার প্রার্থীদের ১২৮ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৯৩৬ টাকা আদায় করে দিয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এছাড়া ঢাকা ও চট্টগ্রামে শ্রমিক আইনগত সহায়তা সেলের মাধ্যমে শ্রমিকদের ছয় কোটি ৪৮ লাখ ১২ হাজার ৫৬২ হাজার টাকা আদায় করা হয়। সবমিলিয়ে মোট ১৩৪ কোটি ৯০ লাখ ৬ হাজার ৪৯৮ টাকা আদায় করে দেওয়া হয়।

দরিদ্র ও অসহায় বিচার প্রার্থীদের সরকারি খরচে আইনি সহায়তা দিতে, ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ নামে একটি আইন প্রণয়ন করে সরকার।

এ আইনের আওতায় সরকার ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ প্রতিষ্ঠা করে। একই সঙ্গে দরিদ্র ও অসহায় মানুষের আইনের আশ্রয় ও প্রবেশাধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে এ সংস্থার অধীনে প্রত্যেক জেলায় জেলা ও দায়রা জজকে চেয়ারম্যান করে একটি করে কমিটি করা হয়।

এছাড়া উপজেলা পর্যায়ে উপজেলা লিগ্যাল এইড কমিটি এবং ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়। সুপ্রিম কোর্টেও এই সংস্থার একটি কমিটি রয়েছে। যার চেয়ারম্যান হচ্ছেন হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি।

সরকারি আইনি সেবা প্রাপ্তির যোগ্যতা

আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তি যার বার্ষিক গড় আয় সুপ্রিম কোর্টে আইনগত সহায়তা প্রদানের ক্ষেত্রে দেড় লাখ এবং অন্যান্য আদালতের ক্ষেত্রে এক লাখ টাকার ঊর্ধ্বে নয়। এছাড়া বীর মুক্তিযোদ্ধার ক্ষেত্রে দেড় লাখ টাকার ঊর্ধ্বে নয় এবং যে কোনো শ্রমিক যার বার্ষিক গড় আয় এক লাখ টাকার ঊর্ধ্বে নয়। যে কোনো শিশু, মানবপাচারের শিকার যে কোনো ব্যক্তি, শারীরিক, মানসিক এবং যৌন নির্যাতনের শিকার নারী ও শিশু, নিরাশ্রয় ব্যক্তি বা ভবঘুরে, যে কোনো উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠীও সম্প্রদায়ের লোক। পারিবারিক সহিংসতার শিকার অথবা সহিংসতার ঝুঁকিতে আছেন এমন যে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি, বয়স্ক ভাতা পাচ্ছেন এমন ব্যক্তি, ভিজিডি কার্ডধারী দুঃস্থ মাতা, দুর্বৃত্ত দ্বারা এসিড দগ্ধ নারী বা শিশু।

আদর্শগ্রামে গৃহ বা ভূমি বরাদ্দপ্রাপ্ত ব্যক্তি

অসচ্ছল স্বামী পরিত্যক্তা এবং দুঃস্থ নারী, যে কোনো প্রতিবন্ধী, বিনা বিচারে আটক অসচ্ছল ব্যক্তি, আদালত কর্তৃক আর্থিকভাবে অসহায় বা অসচ্ছল বলে বিবেচিত ব্যক্তি, জেল কর্তৃপক্ষ কর্তৃক বিবেচিত বা সুপারিশ করা অসচ্ছল ব্যক্তি এবং এ আইনের উদ্দেশ্যে পূরণে সংস্থা কর্তৃক চিহ্নিত ব্যক্তি।

এফএইচ/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।