শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা: রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ১৮ এপ্রিল ২০২৩
ফাইল ছবি

পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোত যে নির্দেশনা দেওয়া হয়েছে, তা চ্যালেঞ্জ করে করা রিট আবেদন উত্থাপিত হয়নি মর্মে (নট প্রেস রিজেক্ট) খারিজ করেছেন হাইকোর্ট।

হাইকোর্টের বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ সোমবার (১৭ এপ্রিল) এ বিষয়ে শুনানি নিয়ে এ আদেশ দেন। বিষয়টি মঙ্গলবার (১৮ এপ্রিল) জাগো নিউজকে নিশ্চিত করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট আজিম উদ্দিন পাটোয়ারী।

তিনি বলেন, ‘রিট আবেদনের পর সরকার সংশ্লিষ্ট পক্ষ থেকে সেটি (মঙ্গল শোভাযাত্রা করার নির্দেশনা) প্রত্যাহার করে নেওয়া হয়। এজন্য আমরা রিট আবেদনটি আদালতের কাছে নট প্রেস রিজেক্ট চেয়েছিলাম। আদালত তখন সেটি রিট আবেদন উত্থাপিত হয়নি মর্মে (নট প্রেস রিজেক্ট) খারিজ করেছেন।’

আদালতে এদিন রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. শফিকুল ইসলাম।

এর আগে পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা বের করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোত নির্দেশনা দেওয়া হয়। এটি চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। গত ১৩ এপ্রিল সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী এ রিট আবেদন করেন। রিটে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

মনিপুর হাইস্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর বাবা খালিদ জাহানের পক্ষে এ রিট আবেদন করেছেন বলে আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী জাগো নিউজকে নিশ্চিত করেন।

ওইদিন আজিম উদ্দিন বলেন, সকালে সংশ্লিষ্ট বেঞ্চের অনুমতি নিয়ে রিটটি করেছি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এ চিঠি (নির্দেশনা) জারি করা কেন বেআইনি ঘোষণা করা হবে না, এ মর্মে রুল ও রুল শুনানি না হওয়া পর্যন্ত এ চিঠির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। সংবিধানের অনুচ্ছেদ ১২ ও ৪১-এ উল্লেখিত ধর্মীয় স্বাধীনতার সঙ্গে এ চিঠি সাংঘর্ষিক।

গত ২০ মার্চ সারাদেশে বাংলা নববর্ষ পালনে সংস্কৃতি মন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আন্তঃমন্ত্রণলায় বৈঠক করে। বৈঠকে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এফএইচ/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।