সংবিধান ভঙ্গ করেছেন দুই মন্ত্রী : খন্দকার মাহবুব


প্রকাশিত: ১০:১১ এএম, ০৬ মার্চ ২০১৬

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, “প্রধান বিচারপতি ও মীর কাশেম আলীর রায় নিয়ে সরকারের দুই মন্ত্রী যে মন্তব্য দিয়েছেন তাতে সরকার কী পদক্ষেপ নেয়, সেটাই দেখার বিষয়। সংবিধানের রক্ষকরা যেভাবে সংবিধান ভঙ্গ করেছেন তাদের বিষয়ে কী ব্যবস্থা নিবে সেটা সরকার`ই ভালো জানেন।”

রোববার সুপ্রিম কোর্ট বার আয়োজিত প্রধান বিচারপতিকে নিয়ে দুই মন্ত্রীর বক্তব্যর প্রতিবাদে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিচার বিভাগের ভার্বমূতি রক্ষায় সব্বোর্চ আদালত দুই মন্ত্রীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। বিচারাধীন মামলার ব্যাপারে সরকারের উচ্চ পদস্থ দু’জন মন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তা বিচার বিভাগের জন্য হুমকি স্বরুপ।

খন্দকার মাহবুব হোসেন বলেন, যদি এই দুই মন্ত্রীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থ্য গ্রহণ না করা হয় তাহলে দেশবাসী মনে করবে ন্যায় বিচারের শেষ আশ্রয়স্থল সুপ্রিম কোর্টও বর্তমান ক্ষমতাসীন সরকারের রক্তচক্ষু দেখে ভীত সন্ত্রস্ত।

বিএনপির এ আইনজীবী বলেন, সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণের পায়তারা করছে। মীর কাসেম আলীর মামলা নিয়ে দুই মন্ত্রীর বক্তব্য সেটা আরো স্পষ্ট করে দিয়েছে। দুই মন্ত্রীর বক্তব্য শুধু মীর কাসেম আলীর মামলার ব্যাপারে নয়, এটা সর্বোচ্চ আদালতে ন্যায় বিচারের ক্ষেত্রে আঘাত স্বরূপ।

তিনি আরো বলেন, যেহেতু সংবিধান অনুযায়ী বিচার বিভাগ স্বাধীন এবং প্রধান বিচারপতি বার বার এটা উচ্চারণ করে যাচ্ছেন, সেক্ষেত্রে এরূপ ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য বিচার বিভাগকে সম্পূর্ণভাবে অবজ্ঞা ও অবমাননা করার শামিল।

এক প্রশ্নের জবাবে খন্দকার মাহবুব বলেন, “দুইজন মন্ত্রী সংবিধান ভঙ্গ করেছেন।”

সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের পরিচালনায় সংবাদ সম্মেলনে বারের সহ-সম্পাদক মাজেদুর রহমান পাটোয়ারী উজ্জল, সদস্য অ্যাডভোকেট মির্জা আল মাহমুদ উজ্জল উপস্থিত ছিলেন।

এফএইচ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।