সুপ্রিম কোর্টে রফিক উল হকের স্মরণসভা অনুষ্ঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৭ এএম, ২৫ অক্টোবর ২০২২

অডিও শুনুন

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, কখনো কোনোদিন প্রত্যক্ষ রাজনীতি না করেও ডেমোক্রেসি প্রতিষ্ঠার ক্ষেত্রে অসামান্য ভূমিকা রেখেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মরহুম ব্যারিস্টার রফিক উল হক।

সোমবার (২৪ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে আদ্-দ্বীন ফাউন্ডেশনের আয়োজনে আইনজীবী প্রয়াত রফিক উল হকের স্মরণে আলোচনা সভায় এমন মন্তব্য করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

তিনি বলেন, প্রখর মেধাবী ও যোগ্য মানুষ ছিলেন ব্যারিস্টার রফিক উল হক। তিনি কখনোই আদালতকে বিভ্রান্ত করার চেষ্টা করেন নাই। আইনজীবী হিসেবে তিনি কিছু অত্যাবশ্যকীয় নীতি মেনে চলতেন। তিনি কখনোই নীতি থেকে বিচ্যুত হননি।

আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিনের সভাপতিত্বে ও সাংবাদিক আমিরুল মোমেনিন মানিকের সঞ্চালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বুরহান উদ্দিন, বিচারপতি এম. এনায়েতুর রহিম প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুর। এছাড় ব্যারিস্টার রফিক-উল হকের স্মৃতি চারণে আরও বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট আবু মুহাম্মদ এএম আমিন উদ্দিন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. মোমতাজউদ্দিন ফকির, সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ.কে.আজাদ খান, আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা (অনারারী) ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ প্রমুখ। এছাড়া সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা ও আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল উপস্থিত ছিলেন।

ব্যারিস্টার রফিক-উল হক ২০২০ সালের ২৪ অক্টোবর রাজধানীর আদ্-দ্বীন হাসপাতালে মারা যান। ১৯৩৫ সালের ২ নভেম্বর কলকাতার সুবর্ণপুর গ্রামে তার জন্ম। ১৯৫৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, ১৯৫৭ সালে দর্শন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৫৮ সালে এলএলবি পাস করেন। এর পর যুক্তরাজ্য থেকে ১৯৬২ সালে বার অ্যাট ল সম্পন্ন করেন। ১৯৬৫ সালে হাইকোর্টের আইনজীবী এবং ১৯৭৩ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে আইন পেশা শুরু করেন।

এফএইচ/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।