কাগজে ছাপা কজলিস্ট থাকছে আরো ১৫ দিন


প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২৮ জানুয়ারি ২০১৬

ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে শুধু অনলাইনে মামলার কার্যতালিকা থাকার সিদ্ধান্ত নিলেও আইনজীবীদের দাবির পরিপ্রেক্ষিতে আরো ১৫ দিন কাগজে ছাপানোর (কজলিস্ট) সিদ্ধান্ত নিয়েছেন সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম এক সংবাদ সম্মেলনে জানান, হাইকোর্টে আগামী ১ ফেব্রুয়ারি হতে কাগজে ছাপা কজলিস্ট (কার্যতালিকা) সম্পূর্ণরূপে বন্ধ করে এর পরিবর্তে অনলাইন কজলিস্ট চালু করা হবে।

সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দেয়ার পর বিভিন্ন বিভাগেও ডিজিটালাইজেশনের কাজ শুরু হয়। সুপ্রিম কোর্টেও একই উদ্যোগ নেয়ার কথা বলে আসছিলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা।

এদিকে রেজিস্ট্রার জেনারেলের সংবাদ সম্মেলনের পরপরই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি জরুরি সভায় ডাকে। তারা জরুরি সভায় বসে সিদ্ধান্ত নিয়ে বিকেলে সিনিয়র আইনজীবীরা প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেন। বাংলাদেশ বার কাউন্সিল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সরকার সমর্থক ও বিরোধী উভয় দলের নেতারা প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে যান।

বৈঠকের পর বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার বলেন, “উনি (প্রধান বিচারপতি) বলেছেন, আপাতত আরো ১৫ দিন অনলাইনের পাশাপাশি কাগজের কজলিস্ট চালু থাকবে।”

রাতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এক ঘোষণায় জানানো হয়, আইনজীবীদের অনুরোধের পরিপ্রেক্ষিতে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কাগজে কজলিস্ট প্রকাশ অব্যাহত থাকবে। সুপ্রিম কোর্ট সূত্রে জানা যায়, বহুকাল ধরে কাগজের ছাপানো কার্যতালিকা ধরে কাজ করতে অভ্যস্ত আইনজীবীরা তাই নতুন পদ্ধতিতে কাজের ধরন নিয়ে শঙ্কিত।

আব্দুল বাসেত মজুমদার বলেন, “এ বিষয়ে আইনজীবীদের অভিজ্ঞতার প্রয়োজন। প্রধান বিচারপতি বলেছেন, আগামী সোমবার থেকে এজন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।”

আইনজীবীদের আপত্তির বিষয়ে রেজিস্ট্রার জেনারেল সংবাদ সম্মেলনে বলেন, “এটা নিয়ে উনারা যতটা শঙ্কিত হচ্ছেন, আমার মনে হয় শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।”

ওয়েবসাইট থেকে যেকোনো সময় আইনজীবীদের কাগজে কার্যতালিকা প্রিন্ট করার সুযোগ থাকবে। আইনজীবীদের জন্য ‘সাপোর্ট সেন্টার’ থাকবে বলেও জানান আমিনুল ইসলাম। তিনি বলেন, “প্রয়োজনে একেবারে খুব জরুরি হলে এক্ষেত্রে হয়তো আমাদের কম্পিউটার থেকে প্রিন্ট করে কিছু কপি দেবো।”

প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ শেষে আইনজীবী এসএম মুনীর বলেন, “আইনজীবী সমিতির সভা রোববার পর্যন্ত মুলতবি করা হয়েছে। মুলতবি সভায় অনলাইনে কজলিস্ট দেখে মামলা বের করার পদ্ধতি প্রদর্শন করা হবে।”

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।