খালেদার অনুপস্থিতিতে আইওর জেরা অব্যাহত


প্রকাশিত: ১২:৩৪ পিএম, ২৮ জানুয়ারি ২০১৬

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার তদন্ত কর্মকর্তাকে (আইও) তৃতীয় দিনের মতো জেরা করেছে আসামিপক্ষ।

ঢাকার বকশীবাজার আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী বিশেষ আদালতের বিচারক আবু আহমেদ জমাদারের আদালতে এ মামলার বিচার চলছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে আদালতের কার্যক্রম শুরু হয়।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার ৩২তম ও শেষ সাক্ষী মামলার আইও হারুন-অর-রশিদকে খালেদা জিয়ার পক্ষে তৃতীয় দিনের মতো জেরা করেছেন সিনিয়র আইনজীবী আব্দুর রেজ্জাক খান। মামলার কার্যক্রম ৪ ফেব্রুয়ারি পর্যন্ত মূলতবি করা হয়েছে।

খালেদা জিয়ার পক্ষে তার অনুপস্থিতির জন্য আবেদন জানান আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। আদালত খালেদার অনুপস্থিতির আবেদন মঞ্জুর করে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার সাক্ষ্যগ্রহণের আদেশ দেন। এর আগে এ মামলায় আরো ৩১ জন সাক্ষির সাক্ষ্যগ্রহণ ও জেরা হয়েছে।

দুদকের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট মোশররফ হোসেন কাজল বলেন, প্রধানমন্ত্রী থাকাকালীন খালেদা জিয়া এ ট্রাস্ট করেন। যা আইনত করা য়ায় না। ট্রাস্টের অর্থ নিজেরা লাভবান হতে ব্যয় ও আত্মসাৎ করেছেন বলে দাবি করেন তিনি।

চিকিৎসার জন্য লন্ডনে অবস্থানের কারণে এর আগেও আদালতের ধার্য করা কয়েকটি তারিখে হাজিরা দিতে পারেননি খালেদা। এ জন্য তার পক্ষে আইনজীবীরা হাজিরা প্রদান করেন।

চিকিৎসা শেষে প্রায় দুই মাস লন্ডনে থেকে গত ২১ নভেম্বর দেশে ফিরেন তিনি। তবে গত ৩০ নভেম্বর নাইকো সংক্রান্ত দুর্নীতি মামলায় নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন পান বেগম জিয়া।

অন্যদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বাদী ও প্রথম সাক্ষী দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশিদকে আসামিপক্ষের জেরা ও নতুন সাক্ষীদের সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১১ ফেব্রুয়ারি দিন ধার্য রয়েছে বলে আদালত সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্টের নামে দুর্নীতির অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় দুদক মামলা দায়ের করে। এ মামলায় ২০০৯ সালের ৫ আগস্ট অভিযোগপত্র দাখিল করে দুদক।

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চারজনের নামে ২০১১ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা দায়ের করেন দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ।

২০১২ সালের ১৬ জানুয়ারি এ মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। গত ১৯ মার্চ দুই মামলায় খালেদা জিয়া ও তার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করে ঢাকার বিশেষ জজ আদালত-৩।

এফএইচ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।