নতুন করে মামলা করতে পারবেন রাব্বী


প্রকাশিত: ০৭:০০ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

পুলিশের নির্যাতনে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বী বিচারিক আদালতে বা থানায় নতুন করে মামলা দায়ের করতে পারবেন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আজ (বৃহস্পতিবার) থানায় মামলা গ্রহণের নির্দেশ দিয়ে এ তথ্য জানান। একই সঙ্গে হাইকোর্টের রুল নিষ্পত্তি (বাতিল) করে দিয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচাপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদেস্যর আপিল বিভাগ এই আদেশ দেন। আদালতে অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

জাগো নিউজকে এই তথ্য নিশ্চিত করেন ব্যারিস্টার এহসানুর রহমান। জানা যায়, আদালত আদেশে বলেন- যদি রাব্বী চায় তবে তিনি নতুন করে অভিযোগ দায়ের করে মামলা করতে পারবেন। সেক্ষেত্রে আদালত বা থানা মামলা গ্রহণ করতে হবে।

এর আগে গত ২৬ জানুয়ারি রাব্বীর দায়েরকৃত অভিযোগ (এফআইআর) মামলা হিসেবে নিতে হাইকোর্টের আদেশের ওপর চেম্বার বিচারপতির দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে রিট করেন আবেদনকারীরা। এরও আগে গত ২১ জানুয়ারি রাষ্ট্রপক্ষের আবেদনে পরিপ্রেক্ষিতে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রাব্বীর করা লিখিত অভিযোগ ‘এফআইআর’ হিসেবে নিতে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে আদেশ দেন।

সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ও এক গণমাধ্যমকর্মীর করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে গত ১৮ জানুয়ারির হাইকোর্টের আদেশে রাব্বীর ১১ জানুয়ারি দেওয়া অভিযোগ এজাহার হিসেবে নেওয়ার নির্দেশ দেন।

এছাড়াও গোলাম রাব্বীকে নির্যাতন কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং রাব্বীর অভিযোগ এজাহার হিসেবে কেন নেওয়ার নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেন। রুলে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, তেজগাঁও জোনের উপ-কমিশনার, মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, মোহাম্মদপুর থানার এসআই মাসুদ সিকদার ও জাতীয় মানবাধিকার কমিশনকে দুই সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়।

এর আগে গত ১৭ জানুয়ারি রোববার নির্যাতনের ঘটনায় তিন কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন ঘটনার দিন রাব্বীকে উদ্ধারকারী তার বন্ধু সাংবাদিক জাহিদ হাসান এবং দুই আইনজীবী ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান ও এস এম জুলফিকার আলী জুনু।

উল্লেখ্য, গোলাম রাব্বীকে নির্যাতনের ঘটনা প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় এসআই মাসুদকে ১৬ জানুয়ারি শনিবার সাময়িকভাবে বরখাস্ত করা হয়। এর আগে ১১ জানুয়ারি সকালে তাকে মোহাম্মদপুর থানা থেকে প্রত্যাহার করা হয়।

এফএইচ/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।