কাগজে ছাপানো কজলিস্ট বন্ধের প্রতিবাদে অবস্থান কর্মসূচি


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ২৭ জানুয়ারি ২০১৬

কাগজে ছাপানো কজলিস্ট বন্ধের প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে সুপ্রিম কোর্ট সাধারণ আইনজীবী পরিষদ। বুধবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে সাধারণ আইনজীবীর ব্যানারে এই কর্মসূচি পালন করে সংগঠনটি।

জানা গেছে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের দৈনন্দিন কার্যক্রম (কজলিস্ট) অনলাইনে প্রকাশ করা হবে। যা আগে কাগজে ছাপানো হতো। সে হিসেবে দেশের উচ্চ আদালতের প্রতিদিনের কার্যতালিকায় (কজলিস্ট) কাগজের ছাপানোর বদলে এখন থেকে নিয়মিত সুপ্রিমকোর্টের ওয়েব সাইটে অনলাইন ভার্সনে পাওয়া যাবে।

আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই পদ্ধতি কার্যকর করা হচ্ছে বলে সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে। সে হিসেবে বলা যায় কাগজের বদলে অনলাইনে দৈন্দন্দিন কাযক্রমের (কজলিস্ট) চালু করা হলে সুপ্রিম কোর্টে ফেব্রুয়ারি থেকে কমে যাবে কাগজের ব্যবহার।

এর আগে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আর্থিক সুবিধা এবং ডিজিটাল কার্যক্রমের অংশ হিসেবে ২০১৫ সাল থেকেই সুপ্রিম কোর্টের আপিল এবং হাইকোর্ট উভয় বিভাগ থেকে কাগজে লেখা কজলিস্ট তুলে দেয়ার প্রক্রিয়া শুরু করেন। তিনি কাগজের কজলিস্ট তুলে দিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে কার্যতালিকা পুরোপুরি অনলাইনে প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করেন।

২০১৫ সালের ০১ নভেম্বর থেকে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের কার্যতালিকা (কজলিস্ট) কাগজে ছাপার সঙ্গে সঙ্গে অনলাইন ভার্সনেও দেখাচ্ছে। জানা গেছে, এ পদ্ধতি তিনমাস পরীক্ষামূলকভাবে অনুসরণ করার পর চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে কাগজে ছাপা কার্যতালিকা সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়া হচ্ছে।

এর আগে লন্ডনে প্রধান বিচারপতি বলেছিলেন, ১ নভেম্বর থেকে উচ্চ আদালতের সব কার্যক্রমের তথ্য অনলাইনে পাওয়া যাবে। এতে মামলা শুনানির তারিখ ও এর ফলাফল নিয়ে অতীতের মতো আইনজীবীদের দ্বারে দ্বারে ঘুরতে হবে না। পর্যায়ক্রমে পুরো বিচারিক কার্যক্রমকে ডিজিটাল করা হবে। তখন বিশ্বের যেকোনো স্থানে বসে মামলা করা, মামলার তথ্য জানা বা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্য প্রদান ও প্রমাণ হাজির করা যাবে।

এফএইচ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।