রাব্বীকে নির্যাতনের ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট


প্রকাশিত: ০৭:১১ এএম, ১৭ জানুয়ারি ২০১৬

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও সাবেক গণমাধ্যমকর্মী গোলাম রাব্বীকে নির্য্তানের ঘটনায় তিন কোটি টাকা ক্ষতিপূরণ ও তার নিরাপত্তা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

রোববার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন দায়ের করেন দুই আইনজীবী ব্যারিস্টার এহসানুর রহমান ও অ্যাডভোকেট জুলফিকার আলী জুনুসহ তিন জন।
 
সোমবার (১৮ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই রিট  আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানান তারা।

রিটে বিবাদী করা হয়েছে, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, তেজগাঁও জোনের উপ-কমিশনার, মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, মোহাম্মদপুর থানার এস আই মাসুদ সিকদার ও জাতীয় মানবাধিকার কমিশন।

রিটে বিচারবিভাগীয় তদন্ত চাওয়া হয়েছে। তদন্তে অতিরিক্ত জেলা জজের নিচে নয় এমন সমমানের একজন বিচারক দিয়ে তদন্ত কমিটি গঠনের কেন নির্দেশ দেয়া হবে না  জানতে চাওয়া হয়েছে। সেই সঙ্গে রাব্বীর নিরাপত্তা এবং ক্ষতিপূরণ হিসেবে কেন তিন কোটি টাকা দেয়ার নির্দেশ দেয়া হবে না তাও জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

সেই সঙ্গে আবেদনে, গোলাম রাব্বীকে নির্যাতন কেন অবৈধ ঘোষণা করা হবে না, রাব্বীর পক্ষ থেকে করা অভিযোগ এজাহার হিসেবে গ্রহণ করা হবে না এবং এস আই মাসুদ সিকদারকে কেন গ্রেফতার করা হবে না তা জানতে চেয়ে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ৯ জানুয়ারি রাতে রাজধানীর মোহাম্মদপুর থেকে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক গোলাম রাব্বিকে আটক করেন মোহাম্মদপুর থানার উপ পরিদর্শক (এসআই) মাসুদ শিকদারসহ কয়েকজন পুলিশ সদস্য। ইয়াবা ব্যবসায়ী-সেবনকারী বানানোর ভয় দেখিয়ে পাঁচ লাখ টাকা আদায়ের চেষ্টা করেন তারা। এরপর রাত ৩টা পর্যন্ত তাকে নিয়ে মোহাম্মদপুরের বিভিন্ন রাস্তায় ঘুরে বেড়ান এবং মারধর করেন। এমনকি তাকে বেড়িবাঁধে নিয়ে ক্রসফায়ারে হত্যার হুমকিও দেন।
 
পরদিন সকালে এ বিষয়ে মোহাম্মদপুর থানায় লিখিত অভিযোগ করেন রাব্বী। তবে নির্যাতনের ঘটনার সাতদিন পার হলেও সেটি এখনও মামলা হিসেবে রুজু করেনি থানা।

ব্যাংক কর্মকর্তা রাব্বীকে এসআই মাসুদের নির্যাতন এবং যাত্রাবাড়ীতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পরিদর্শককে ওই থানা পুলিশের মারধরের ঘটনা তদন্তে অতিরিক্ত ডিআইজি ব্যারিস্টার হারুন অর-রশিদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পুলিশ সদর দফতর।

গোলাম রাব্বীকে নির্যাতনের ঘটনা প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় এসআই মাসুদকে শনিবার (১৬ জানুয়ারি) সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এর আগে ১১ জানুয়ারি সকালে তাকে মোহম্মদপুর থানা থেকে প্রত্যাহার করা হয়।

এফএইচ/আরএস/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।