বিচারকদের কটাক্ষ করায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর বিরুদ্ধে রিট


প্রকাশিত: ১০:০৫ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

আদালত ও বিচারকদের নিয়ে কটাক্ষ করে বক্তব্য দেয়ায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সেই সঙ্গে মন্ত্রীর বক্তব্য কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে আইনজীবী অ্যাডভোকেট এসএম জুলফিকার আলী জুনু হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করেন।

রিটে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক(আইজিপি), মন্ত্রী পরিষদ সচিব, ঢাকার জেলা প্রসাশক, ডিএমপি কমিশনার ও মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে বিবাদী করা হয়েছে।

রিটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে সশরীরে আদালতে হাজির হয়ে তার বক্তব্যর ব্যাখা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। সেই সঙ্গে একই বিষয়ে রুল জারিরও আবেদন করা হয়েছে।

আগামী সপ্তাহে  বিচারপতি সৈয়দ মোহাম্মাদ দস্তগীর হোসেন ও বিচারপতি শহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই রিটের ওপর শুনানি হতে পারে।   

এর আগে গত ২৮ ডিসেম্বর আদালতকে কটাক্ষ করে বক্তব্য দেয়ার কথা উল্লেখ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বরাবর একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছিলো। নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের জবাব না পাওয়ায় তিনি আজ এ রিট আবেদনটি দায়ের করেন। ওই দিন রিটকারী আইনজীবী জুলফিকার আলী জুনু রেজিস্ট্রি ডাকযোগে নোটিশ পাঠিয়েছিলেন।

নোটিশে বলা হয়, গত ২৭ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের এক আলোচনা সভায় হাইকোর্টের বিচারপতিকে কটাক্ষ করে বক্তব্য দেন মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক।

নোটিশে আরো বলা হয়, মন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘ভূয়া মুক্তিযুদ্ধার পক্ষে হাইকোর্ট রায় দিয়ে বিচারকের চেয়ারকে কলঙ্কিত করেছে। আমার কাছে হাইকোর্টের এ রায় আসার পর আমি ছুড়ে ফেলে দিয়েছি। আমি থাকতে কোন রায় নিয়ে মুক্তিযোদ্ধা হওয়া যাবে না’। মন্ত্রীর এই বক্তব্য বিচার বিভাগের ওপর হুমকি ও আদালত অবমাননাকর বলে নোটিশে উল্লেখ করা হয়।

৭২ ঘণ্টার মধ্যে ওই বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার কথা নোটিশে উল্লেখ করা হয়। অন্যথায় সংবিধানের ১০৮ অনুচ্ছেদ অনুযায়ী আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হবে বলে জানান এ আইনজীবী।

এফএইচ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।