৩০ লাখ মামলা নিয়ে বিচার বিভাগ চলতে পারে না


প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ১৩ জানুয়ারি ২০১৬

পাঁচ বছরের পুরনো অর্থাৎ ২০১১ সালের আগের সব কয়টি মামলা দ্রুত নিষ্পত্তির আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বুধবার সন্ধ্যায় লক্ষ্মীপুর জেলা জজ আদালত আয়োজিত প্রথম ত্রৈমাসিক জুডিসিয়াল কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে বিচারকদের প্রতি তিনি এ আহ্বান জানান।

এসময় ৩০ লাখ মামলা জটের কথা উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, এতো মামলার বোঝা নিয়ে বিচার বিভাগ চলতে পারে না।

লক্ষ্মীপুর সার্কিট হাউজে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে আরও বলেন, আদালত অপরাধীদের ঢালাওভাবে জামিন দিচ্ছেন কথাটি সঠিক নয়। আদালত জামিন দেয় পুলিশ রিপোর্টের উপর ভিত্তি করে। পুলিশের ত্রুটিপূর্ণ রিপোর্টের কারণেই অনেক সময় অপরাধীরাও জামিন পেয়ে যান বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি।

লক্ষ্মীপুর আইনজীবী সমিতির সম্প্রসারিত নতুন ভবন নির্মাণকে কেন্দ্র করে আইনজীবীদের আদালত বর্জনের বিষয়টি অনভিপ্রেত উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন এটা আইনজীবী ও বিচারকদের জন্য কাম্য নয়। এতে বিচারপ্রার্থীরা ভোগান্তির শিকার হন। বাধাগ্রস্ত হয় বিচার বিভাগের কার্যক্রম।

এসময় তিনি সরকারি ভূমিতে নির্মাণাধীন সমিতির নতুন ভবন নির্মাণের কাজ বন্ধ করে তা অপসারণ করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানান। একই সময়ে নতুন কোনো স্থানে আইনজীবীদের ভবন নির্মাণ করে দেয়ার আশ্বাসও দেন।

জেলা ও দায়রা জজ মো. আখতার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহাম্মদ জিল্লুর  রহমান চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জি এইচ এম আব্দুর নুর, সাধারণ সম্পাদক রফিক উল্লাহ, জেলা আদালতের পাবলিক কৌশলী (পিপি) জসিম উদ্দিন ও জেলা সিভিল সার্জন গোলাম ফারুক ভূঁইয়া।

এছাড়া আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী, প্রধান বিচারপতির একান্ত সচিব মোহাম্মদ আনিসুর রহমান প্রমুখ।

এর আগে দুপুর ১২টায় জেলা ও দায়রা জজ ও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত পরিদর্শন করেন প্রধান বিচারপতি। এসময় তিনি জেলা আইনজীবী সমিতির সস্প্রসারিত নতুন ভবন নির্মাণকে কেন্দ্র করে যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বিভিন্ন কক্ষ ভাঙচুরের ঘটনার দৃশ্যপট অবলোকন করেন।

কাজল কায়েস/এমজেড/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।