সাঈদীর দণ্ডের কপি কারাগারে


প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ০৩ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি : জামায়াতের নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদী

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীকে আপিল বিভাগের দেয়া আমৃত্যু কারাদণ্ডের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি কারাগারে পৌঁছেছে।

রোববার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে রায়ের কপি ঢাকা কেন্দীয় কারাগারে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা জেলা প্রশাসন ও আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও সূত্রে জানা গেছে।

প্রথমে রোববার দুপুরে রায়ের কপি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয় থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার কার্যালয়ে পৌঁছে দেয়া হয়।

আপিল বিভাগের সহকারী রেজিস্ট্রার মেহেদি হাসান ও আব্দুল মান্নানের মাধ্যমে ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের ব্যক্তিগত সহকারী জহুরুল ইসলাম সেগুলো গ্রহণ করেন। পরে ট্রাইব্যুনারের ডেসপার শাখার কর্মরত সিরাজুল ইসলাম ও তার সহযোগীর মাধ্যমে একজন পুলিশ প্রহরায় বিকেলের দিকে রায়ের কপি কারাগারে পাঠানো হয় বলে জানা গেছে।

এ বিষয়ে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শহীদুল আলম ঝিনুক সাংবাদিকদের জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করতে ট্রাইব্যুনাল থেকে তা কারা কর্তৃপক্ষ ও জেলা ম্যাজিস্ট্রেট অর্থাৎ ডিসি অফিসেও পাঠানো হয়েছে।

২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সাঈদীকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন। ওই রায়ের বিরুদ্ধে আপিলের শুনানি শেষে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন।

গত ৩১ ডিসেম্বর ৬শত ১৪ পৃষ্ঠার ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেন আপিল বিভাগ। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর ১৫ দিন সময় পাবেন উভয় পক্ষ রিভিউ পিটিশন করার। এরই মধ্যে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অনুলিপির সত্যায়িত কপি পেলেই সর্বোচ্চ আদালতের ওই রায় পুনর্বিবেচনার (রিভিউতে) সাঈদীর মৃত্যুদণ্ড চেয়ে আবেদন করবেন বলে জানিয়েছেন। আসামিপক্ষও বলেছেন, রায়ের অনুলিপি পেলে পর্যলোচনা করে তারা পরবর্তী পদক্ষেপ নেবেন।

এর আগে জামায়াতে ইসলামীর দুই সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লা ও মোহাম্মদ কামারুজ্জামান, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর রিভিউ খারিজ হয়ে যাওয়ায় তাদের ফাঁসি কার্যকর করা হয়েছে।

সাঈদীর মামলায় রাষ্ট্রপক্ষ রায়ের রিভিউ চাইলে তা হবে মানবতাবিরোধী অপরাধের মামলায় সাজা বাড়ানোর জন্য প্রথম পুনর্বিবেচনার আবেদন।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।