বার কাউন্সিলের ফলাফল নিয়ে সচিবকে আইনি নোটিশ


প্রকাশিত: ০৮:৫৫ এএম, ১৭ ডিসেম্বর ২০১৫

বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের ব্যালট গণনা না করে ঘোষিত ফলাফলের বৈধতা চ্যালেঞ্জ করে করা আপিলের নিষ্পত্তির দাবিতে সচিবকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। দুই মাস আগে করা আপিল নিষ্পত্তি না করায় বৃহস্পতিবার এই আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে বলা হয় আগামী ৭২ ঘণ্টার মধ্যে আপিল নিষ্পত্তি না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে।

বাংলাদেশে বার কাউন্সিলের সচিব বরাবর সুপ্রিমকোর্টের আইনজীবী মো. নাজমুল হুদা, একেএম এহসানুর রহমান, এইচএম সানজিত সিদ্দিকী, নাঈমা জামান ও এসএম জুলফিকার আলী জুনুর পক্ষে ব্যারিস্টার শাকিব মাহবুব এই নোটিশ পাঠান।

নোটিশে সাধারণ ভোটারদের করা ওই আপিল আগামী ২০ ডিসেম্বরের মধ্যে নিষ্পত্তির দাবি জানানো হয়েছে। এই সময়ের মধ্যে আপিল নিষ্পত্তি না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের ফলাফল বাতিলের আবেদন করেন তারা। ওই আবেদনে বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের ফলাফল ঘোষণা করে যে গেজেট প্রকাশ করা হয়েছে তার বৈধতা চ্যালেঞ্জ করা হয়। নির্বাচনে পরাজিত প্রার্থী ও সংক্ষুব্ধ ভোটারদের পক্ষ থেকে ইলেকশন পিটিশন করা হয় বলেও জানান তারা।

২৬ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ১১টিতে জয়ী হয় সরকার সমর্থক আইনজীবীরা। এরপর ৩ সেপ্টেম্বর গেজেট জারি হয়। নিয়ম অনুসারে প্রথম বৈঠকে (২২ সেপ্টেম্বর) ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার।

আবেদনকারীদের দাবি, বার কাউন্সিলের আইন অনুসারে সব ব্যালট চেয়ারম্যান গণনা করবেন। কিন্তু চেয়ারম্যান ব্যালট গণনা না করে শুধু মাত্র বিভিন্ন আইনজীবী সমিতি থেকে আসা ভোট একত্র করে  বিজয়ীদের নাম ঘোষণা করেন।

এফএইচ/জেডএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।