নিহত নিরবের ক্ষতিপূরণ নিয়ে রুল জারি


প্রকাশিত: ০৭:২১ এএম, ১৫ ডিসেম্বর ২০১৫

রাজধানীর কদমতলীতে ‘অবহেলার কারণে’ পয়ঃনিষ্কাশনের ম্যানহোলে পড়ে শিশু ইসলাইল হোসেন নীরবের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ঢাকা শহরে ঢাকনাবিহীন ম্যানহোল ও সোয়ারেজের পাইপ রয়েছে সে গুলোর বিষয়ে সাধারণ নিরাপত্তার নির্দেশ কেন দেয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, ওয়াসার চেয়ারম্যান, দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ও সচিবসহ সংশ্লিষ্ট ১৩ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা রিট আবেদনের শুনানি শেষে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারির সঙ্গে আরো তিনটি নির্দেশনা দেন। এ সময় আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার আব্দুল হালিম।

তিনি জানান, সরকারের অবহেলাজনিত কারণে শিশু নীরবের মৃত্যু হওয়ায় তার পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ৩০ টাকা দিতে হাইকোর্ট রুল জারি করেছেন। একই সঙ্গে আদালত তার নির্দেশনায় ঢাকা শহরে কতগুলো ঢাকনা এবং ঢাকনাবিহীন ম্যানহোল আছে তার তালিকা আগামী তিন মাসের মধ্যে আদালতে দাখিল করার জন্য বলা হয়েছে।

আরেকটি নির্দেশনায় নিরব হত্যার ঘটনায় কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা পুলিশ কর্তৃপক্ষকে জানাতে বলা হয়। অপর আরো একটি নির্দেশনায় শিশু নিরব যে ম্যানহোলে (স্থানে) পড়ে মৃত্যুবরণ করেছেন সেই স্থানটি সিটি কর্পোরেশন, ওয়াসার নাকি অন্য কোনো মালিকানাধীন তাও জানাতে বলা হয়েছে। একইসেঙ্গ আদালতের নির্দেশনা বাস্তবায়ন করে আগামী তিন মাসের মধ্যে এসব তথ্য জানানোর জন্য বলা হয়।

এর আগে রাজধানীর শ্যামপুরে ম্যানহোলে পড়ে ৫ বছর বয়সী শিশু ইসলাইল হোসেন নীরবের মৃত্যুর ঘটনায় গত ১৩ ডিসেম্বর রোববার কর্তৃপক্ষের অবহেলায় ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার আব্দুল হালিম।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর ম্যানহোলে পড়ে শিশু সাইফুল ইসলাম নীরবের (৫) মৃত্যু হয়।

এফএইচ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।