আসামিকে ৩ দিন পুলিশের অধীনে রাখা কেন অবৈধ নয় : হাইকোর্ট


প্রকাশিত: ০১:৩০ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৫

গ্রেফতার করা আসামিদের তিনদিন পুলিশের অধীনে রাখাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ৩ সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদরকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

একইসঙ্গে আসামিকে আটক রাখা সংক্রান্ত ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট খিলগাঁও থানার পুলিশ কর্মকর্তা রইস উদ্দিনকে আগামী ১২ জানুয়ারি স্ব-শরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন আদালত।

সোমবার ইয়াবা ব্যাবসায়ী বশিরের জামিন আবেদনের শুনানিতে সোমবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আসামি পক্ষে ছিলেন, অ্যাডভোকেট কামাল হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন; ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান কবির।

পরে মনিরুজ্জামান কবির বলেন, প্রচলিত আইনে আটককৃত আসামিকে ২৪ ঘণ্টার বেশি পুলিশের তত্ত্বাবধানে রাখার এখতিয়ার নেই। তিনি বলেন, চলতি বছরের ১৪ সেপ্টেম্বর খিলগাঁও থানা পুলিশ মোস্তাফিজুর রহমান ও আলমগীরকে এক হাজার পিস ইয়াবাসহ আটক করে। আটককৃত দুইজনের সূত্র ধরে ১৫ সেপ্টেম্বর চট্টগামে পৃথক পৃথক অভিযান চালিয়ে শুকুর হাজি, নিজাম উদ্দিন, বশিরউল্লাহ, সালাম, আফসার, শওকত ও সাদ্দামের কাছ থেকে আরো ২১ হাজার পিস ইয়াবা উদ্ধার করে।

এদের কথা অনুযায়ী ১৬ সেপ্টেম্বর রাতে আটককৃতদের সঙ্গে নিয়ে আরো ইয়াবা উদ্ধারের জন্য কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার আমজাদ বাজারে পুলিশ অবস্থান করে। এরই মধ্যে সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থলেই পুলিশ সদস্য আব্দুল আজিজ নিহত হন। জব্দ করা সব ইয়াবা পুড়ে যায়। আহত হন অনেকে। পরে ঢাকা মেডিকেলে পুলিশের এসআই মালেক ও আটককৃত আসামি শওকত মারা যায়।

এ ঘটনায় ১৭ সেপ্টেম্বর খিলগাঁও থানা পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করে। সোমবার হাইকোর্টে আসামি বশিরউল্লাহর জামিন শুনানির নির্ধারিত দিন ছিল।

আদালত শুনানি শেষে বশিরউল্লাহকে কেন জামিন দেয়া হবে না এই মর্মে রুল জারি করেন। একইসঙ্গে আসামিদেরকে ৩ দিন পুলিশের তত্ত্বাবধানে রেখে অভিযান পরিচালনা করা কেন অবৈধ নয় ঘোষণা করা হবে না তাও জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এফএইচ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।