মান্নার রিমান্ডের বৈধতা নিয়ে হাইকোর্টের রায় আজ


প্রকাশিত: ০৬:১৭ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

রাষ্ট্রদ্রোহের মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার রিমান্ডকে চ্যালেঞ্জ করে দায়ের করা আবেদনের ওপর জারি করা রুলের রায় আজ বৃহস্পতিবার। হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এর রায় ঘোষণা করবেন হবে বলে জানা গেছে।

গুলশান থানার পরিদর্শক (তদন্ত) ফিরোজ আহমেদ মান্নাকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করলে ঢাকা মহানগর হাকিম আতাউল হক তা মঞ্জুর করেন। রিমান্ড চলার তিনদিনের মাথায় মান্না অসুস্থ্য হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সুস্থ হওয়ার পর বাকী সাতদিনের রিমান্ডের বিষয়ে আবারো আদালতে আবেদন করেন রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে আদালত তার রিমান্ড আবেদন মঞ্জুর করেন। ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন তার আইনজীবী। উক্ত আবেদন শুনানি পর মান্নাকে রিমান্ডে নেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেন হাইকোর্টের বেঞ্চ।

মামলাটি হাইকোর্টের কার্যতালিকায় (কজলিস্টে) ১০৫ নম্বরে আছে। মান্নার করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে।

সেনা বাহিনীকে উস্কে দেয়ার অভিযোগে দায়ের করা মামলায় গত ২৫ ফেব্রুয়ারি মান্নাকে ১০ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। মান্নার রিমান্ড চলাকালেই তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করা হয়। একই মামলায় যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপি নেতা সাদেক হোসেন খোকাকেও আসামি করা হয়েছে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মান্নার সঙ্গে নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার টেলিফোন আলাপের একটি অডিও ক্লিপ গত ২২ ফেব্রুয়ারি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। এতে সারাদেশে আলোচনার ঝড় তুলে। মান্নার সেই টেলিফোন আলাপের ভিডিও ক্লিপ ফাঁসের পর গত ২৪ ফেব্রুয়ারি পুলিশ মান্নাকে গ্রেফতার করে।

এফএইচ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।