ননি-তাহেরের মামলায় যুক্তিতর্ক ৪ জানুয়ারি


প্রকাশিত: ০৫:০০ পিএম, ০২ ডিসেম্বর ২০১৫

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার নেত্রকোনার মুসলীম লীগ নেতা আতাউর রহমান ননি (৬২) ও ওবায়দুল হক তাহেরের (৬৪) মামলায় আগামী ৪ জানুয়ারি থেকে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হবে। তবে, ওইদিন আসামি পক্ষ চাইলে আসামির পক্ষে সাফাই সাক্ষীর জবানবন্দি দিতে পারবেন।

বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এম আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই দিন নির্ধারণ করেন।

এ সময় আদালতে প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি। অপর দিকে আসামি ওবায়দুল হক তাহেরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মোহাম্মাদ শাহবুদ্দিন এবং আতাউর রহমান ননীর পক্ষে অ্যাডভোকেট গাজী টিএইচ তামিম।

প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি জাগো নিউজকে বলেন, ননী-তাহেরের মামলায় আগামী ৪ জানুয়ারি থেকে যুক্তিতর্ক শুরু হবে। তবে আসামি পক্ষ চাইলে ওইদিন সাফাই সাক্ষ্যও দিতে পারবেন।

এই দুই আসামির বিরুদ্ধে একাত্তরে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটের ঘটনায় ৬টি অভিযোগ গঠন করা হয়েছে। গত ৫ নভেম্বর তদন্ত শেষ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের চারটি সুনির্দিষ্ট ঘটনায় তদন্ত করা হয়েছিল।

পরবর্তীতে অভিযোগ গঠনের সময় আদালত দুটি অভিযোগ বৃদ্ধি করে ছয়টি অভিযোগে বিচার শুরু করেন। তদন্তে তাদের বিরুদ্ধে ১৫ জনকে হত্যা, প্রায় ৫’শ এর মতো বাড়িঘর লুট ও অগ্নিসংযোগের প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।