নিজামীর আপিল ১৫ ডিসেম্বর শেষ হতে পারে : অ্যাটর্নি জেনারেল


প্রকাশিত: ১০:০৭ এএম, ২২ নভেম্বর ২০১৫

মানবতাবিরোধী অপরাধের ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মামলা ১৫ ডিসেম্বরের মধ্যে শেষ হতে পারে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রোববার  নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অ্যাটর্নি জেনারেল এ মন্তব্য করেন।

তিনি বলেন, মামলা যে ভাবে চলছে তাতে ডিসেম্বরে আদালত অবকাশে যাওয়ার আগেই নিজামীর মামলার কার্যক্রম শেষ হতে পারে। নিজামীর আপিল মামলার শুনানি চলছে। ইতিমধ্যে বেশ কয়েকদিন শুনানি হয়েছে। চলতি সপ্তাহেও হবে। আশা করছি সুপ্রিম কোর্টের অবকাশ শুরু হওয়ার আগে অর্থাৎ ১৫ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। আসামিপক্ষের পর আমি শুনানি করবো। তবে আমি বেশি সময় নিবো না।

তিনি আরো বলেন, এটা আমার প্রত্যাশা। যদি এর মধ্যে অন্য কোনো মামলা এসে যায় তাহলে ভিন্ন কথা। তবে ধারাবাহিকভাবে মামলার কার্যক্রম চলায় কাদের মোল্লা থেকে শুরু করে এখন পর্যন্ত যে কয়টি মামলা নিষ্পত্তি হয়েছে তাতে সে রকমই মনে হয়।

মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছরের ২৯ অক্টোবর নিজামীর বিরুদ্ধে  মৃত্যুদণ্ড দেয় আদালত।এ রায়ের বিরুদ্ধে ২৩ নভেম্বর আপিল করেন নিজামী। ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে মোট ১৬৮টি কারণ দেখিয়ে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন তিনি। তবে সর্বোচ্চ সাজা হওয়ায় আপিল করেননি রাষ্ট্রপক্ষ। আপিল শুনানিতে নিজামীর পক্ষে নেতৃত্ব রয়েছেন তার প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

সর্বশেষ ১৮ নভেম্বর আসামিপক্ষে শুনানি করেন নিজামীর আইনজীবী এস এম শাহজাহান। এর আগে মঙ্গলবার ১৭ নভেম্বর ও গত ০৯ সেপ্টেম্বর আপিল আবেদনের শুনানি হয়েছে।  প্রথমদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে নিজামীর পক্ষে এক নম্বর অভিযোগ উত্থাপন করেন অ্যাডভোকেট-অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন। দ্বিতীয় থেকে শুনানি করছেন এস এম শাহজাহান।

নিজামীর বিরুদ্ধে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং হত্যা-গণহত্যাসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) মোট ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্যে ৮টি অর্থাৎ ১, ২, ৩, ৪, ৬, ৭, ৮ ও ১৬ নম্বর অভিযোগ প্রমাণিত হয় ট্রাইব্যুনালের রায়ে।

এফএইচ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।