দণ্ড কার্যকর হলে মুজাহিদের অন্য মামলা চলবে না


প্রকাশিত: ০৯:০৯ এএম, ২১ নভেম্বর ২০১৫

মানবতাবিরোধী অপরাধের মামলায় আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর হলে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাসহ অন্যান্য মামলায় তার দায়দায়িত্ব থাকবে না বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শনিবার দুপুরে মুজাহিদের স্ত্রীর করা সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্য নাকোচ করে অ্যাটর্নি জেনারেল তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, কারো বিরুদ্ধে যদি পাচঁটি মামলাও থাকে এবং একটিতে যদি মৃত্যুদণ্ড কার্যকর হয় তাহলে অপর মামলাগুলো এমনিতে অকার্যকর হয়ে যাবে। কারণ মৃত ব্যাক্তির বিরুদ্ধে আদালত কোন সাক্ষী নিবেন না এবং রায়ও দিবেন না।

অ্যাটর্নি জেনারেল আরো বলেন, মুজাহিদের ছেলের এই বক্তব্য জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা মাত্র। কারণ তার ক্ষমা প্রার্থনা করার জন্য আইনজীবীর সঙ্গে পরামর্শ করার দরকার নেই। রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে তিনি নিজেই আবেদন করতে পারেন। রাষ্ট্রপতি একটি সাংবিধানিক পদ। তার কাছে ক্ষমা প্রার্থনার বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে লেখা যায় না। একজন দণ্ডপ্রাপ্ত আসামি রাষ্ট্রপতির কাছে চিঠিপত্র আদান প্রদান করতে পারেন না। তবে মুজাহিদ চাইলে তার পরিবার ও বন্ধুবান্ধবের কাছে লিখতে পারেন। এখানে আইনজীবীর প্রয়োজন নেই।

এফএইচ/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।