নিজামীর আপিল আবেদনের শুনানি হয়নি


প্রকাশিত: ০৩:৪৭ এএম, ০৩ নভেম্বর ২০১৫

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর করা আপিল আবেদনের শুনানি আজ মঙ্গলবার অনুষ্ঠিত হয়নি। আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা অসুস্থ থাকায় শুনানি স্থগিত রাখা হয়েছে। কার্যতালিকায় আসলে আবার সেটি শুনানি অনুষ্ঠিত হবে বলে আদালত সূত্রে জানা গেছে।

মঙ্গলবার সুপ্রিমকোর্টের কার্যতালিকায় আপিল আবেদনের শুনানি হওয়ার কথা ছিল। মামলাটি শুনানি কার্যতালিকার ২ নম্বরে ছিল। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে এই আপিলের শুনানি হওয়ার কথা ছিল।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি ষষ্ঠ মামলা, যার চূড়ান্ত শুনানি শুরু হয় গত ৯ সেপ্টেম্বর। ওই দিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে শুনানি শুরু করেন।

মামলার পেপারবুক থেকে নিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ উপস্থাপন করেন তিনি। এরপর নিজামীর বিরুদ্ধে আনা প্রথম অভিযোগের পক্ষে তিন সাক্ষীর বক্তব্য পেপারবুক থেকে উপস্থাপন করেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন। আসামিপক্ষে তার সঙ্গে ছিলেন আইনজীবী তাজুল ইসলাম ও শিশির মনির।

তবে আদালত উভয়পক্ষের আইনজীবীদের লিখিত যুক্তিতর্কের সারসংক্ষেপ জমা দেয়ার নির্দেশ দিয়েছেন। শুনানি শেষে নিজামীর আপিল শুনানি ৩ নভেম্বর পর্যন্ত মুলতবি করা হয়। মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছরের ২৯ অক্টোবর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত ৩ সদস্যের ট্রাইব্যুনাল-১ ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন নিজামীকে।

এ রায়ের বিরুদ্ধে ২৩ নভেম্বর আপিল করেন নিজামী। ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে মোট ১৬৮টি কারণ দেখিয়ে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন তিনি। তবে নিজামীর সর্বোচ্চ সাজা হওয়ায় ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে কোনো আপিল করেনি রাষ্ট্রপক্ষ।

এফএইচ/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।