সাকা পাকিস্তানে ছিলেন, আল-বদর ছিলেন না মুজাহিদ : খন্দকার মাহবুব


প্রকাশিত: ০৯:৪৮ এএম, ১৪ অক্টোবর ২০১৫

বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী একাত্তর সালে পাকিস্তানের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে পড়তেন ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ আল-বদর নেতা ছিলেন না বলে দাবি করেছেন মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত এ দু’জনের প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

এই দুই আসামির রিভিউ আবেদন করার পর সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খন্দকার মাহবুব হোসেন এ কথা বলেন। তিনি বলেন, আজ (বুধবার) এ দু’জনের রিভিউ (রায় পুনঃবিবেচনার) আবেদন করা হয়েছে।

তিনি আরো বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরীর বাবা ছিলেন তৎককালীন স্পিকার ও প্রেসিডেন্ট। তখন তিনি ইন্টারমেডিয়েট পাস করেছেন। তারপরে পাঞ্জাবে পড়াশুনার জন্য চলে যান। তিনি ৭১ সালের এসব ঘটনার সঙ্গে জড়িত ছিলেন না।

মুজাহিদ সম্পর্কে তিনি বলেন, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ প্রত্যক্ষভাবে হত্যা, ধর্ষণ ও গণহত্যার মতো ঘটনার সঙ্গে জড়িত ছিলেন বলে প্রমাণ নেই। এমনকি তার মামলার (আইও) তদন্ত কর্মকর্তাও বলেছেন যে, মুজাহিদ আল-বদরের সঙ্গে জড়িত ছিলেন এমন কোনো দালিলিক প্রমাণ আমার কাছে নেই।

এর আগে মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে বুধবার রিভিউ আবেদন করেন মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদ।

এফএইচ/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।