বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান বাসেত


প্রকাশিত: ১১:১৭ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য ও সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার। মঙ্গলবার বিকালে প্রথম সভায় তাকে এ পদে নির্বাচিত করা হয়। বর্তমান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সভাপতিত্বে বার কাউন্সিল ভবনে ওই সভা অনুষ্ঠিত হয়।

বার কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বে থাকেন পদাধিকার বলে অ্যাটর্নি জেনারেল। মাহবুবে আলম বলেন, নির্বাচিত সদস্যদের মতামতের ভিত্তিতে তাকে ভাইস চেয়ারম্যান পদে মনোনীত হয়েছেন। তবে বৈঠকে বার কাউন্সিলের ১৪ সদস্যের মধ্যে শুধু ব্যারিষ্টার এম আমির-উল ইসলাম অনুউপস্থিত ছিলেন। বার কাউন্সিলের সংবিধান অনুযায়ী  আইনজীবী ইয়াহিয়া খান ভাইস চেয়ারম্যান হিসেবে বাসেত মজুমদারের নাম প্রস্তাব করেন। পরে প্রস্তাবে সমর্থন করেন আইনজীবী জেড আই খান পান্না। তবে আর কোন প্রার্থী না থাকায় তিনি নির্বাচিত হন।

উল্লেখ্য, আবদুল বাসেত মজুমদার এর আগেও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ছিলেন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকও ছিলেন।

গত ২৬ জুলাই অনুষ্ঠিত বার কাউন্সিল নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার। নিয়ম অনুযায়ী ২৬ আাগস্ট বুধবারের বার কাউন্সিলে সব ফলাফল হিসেব করে ৩ আগস্ট (বৃহস্পতিবার) সকালে কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আনুষ্ঠানিকভাবে এই ফল ঘোষণা করেন।

তাতে কাউন্সিলের ১৪টি সদস্য পদের আওয়ামী সমর্থক আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) পেয়েছে ১১টি পদ। আর বিএনপির সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) এবার তিনটি পদ পেয়েছে।

গত ২৬ অগাস্ট সারা দেশের ৭৭টি কেন্দ্রে একযোগে বার কাউন্সিল নির্বাচনের ভোট গ্রহণ হয়, যাতে ভোটার ছিলেন ৪৩ হাজার ৩০২ জন। এবার মোট ৬১ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

বার কাউন্সিলের সাধারণ আসনের সাত ও গ্রুপ আসনের সাত জনের মধ্যে যার সমর্থাক বেশী তিনিই ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হবেন। আর পদাধিকার বলে এ সংস্থার চেয়ারম্যান থাকবেন অ্যাটর্নি জেনারেল। এবারের নির্বাচনে সরকার সমর্থক প্যানেল সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় তাদের মধ্য থেকেই ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এফএইচ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।