মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ ৬ জনের জামিন বাতিলে রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৯

ঋণ সংক্রান্ত মামলায় মার্কেন্টাইল ব্যাংকের বর্তমান চেয়ারম্যান আকরাম হোসেন হুমায়ুনসহ ছয় কর্মকর্তাকে নিম্ন আদালতের দেয়া জামিন কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চেয়ারম্যান ছাড়া বাকি পাঁচ কর্মকর্তা হলেন- ব্যাংকের সাবেক চেয়ারম্যান মো. আনোয়ারুল হক, নির্বাহী কমিটির সদস্য মো. আমান উল্লাহ, সাবেক সদস্য মো. মনসুরুজ্জামান, মো. সেলিম এবং সাবেক সদস্য তৌফিকুর রহমান চৌধুরী। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

নিম্ন আদালতের দেয়া জামিন বাতিল চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আবেদনের শুনানি নিয়ে রোববার (১ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এএসএম আব্দুল মোবিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট একেএম ফজলুল হক।

ওই ছয়জন ঢাকার বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করার পর গত ১১ জুন প্রথমেই পাঁচজনের এবং ১২ জুন একজনের জামিন মঞ্জুর করেন। এ জামিন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, ২০০০ সালের ২৫ সেপ্টেম্বর মার্কেন্টাইল ব্যাংক থেকে প্যাট্রিক ফ্যাসনস লি.৮ কোটি টাকা ঋণ নেন। ঋণে জামানত হিসেবে গুলশান থানার ভাটারা মৌজার রাজউকের সাড়ে ৫ কাঠা এবং সোয়া ৭ কাঠা জমি বন্ধক রাখেন। ওই জমি নিজেদের দাবি করে তা বন্ধক রাখেন। ঋণের টাকা ২০০৮ সালের ৩০ জুনের মধ্যে পরিশোধের সময়সীমা নির্ধারিত ছিল। কিন্তু তা পরিশোধ না করায় এ ঋণ বেড়ে সুদ আসলে ১০ কোটি ৮৩ লাখ ৪১ হাজার টাকায় দাঁড়ায়। এ টাকা পরিশোধ না করায় ঋণ গ্রহীতা প্রতিষ্ঠান ও ঋণ অনুমোদন প্রক্রিয়ায় যুক্ত থাকা ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে ২০১৮ সালের ৫ ডিসেম্বর মামলা করে দুদক।

এফএইচ/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।