আ স ম ফিরোজের সংসদ সদস্য পদ বৈধ


প্রকাশিত: ১০:৪৪ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৫

জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের সংসদ সদস্য পদ বৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। ঋণখেলাপির অভিযোগে সংসদ সদস্য পদ বাতিলে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে বৃস্পতিবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রিটকারীর পক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও আজমালুল হোসেন কিউসিও আসম ফিরোজের পক্ষে ছিলেন ব্যারিস্টার তানিয়া আমীর।

এবিষয়ে আসম ফিরোজের আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর বলেন, রিট আবেদন খারিজ করা হয়েছে, এতে তার সংসদ সদস্য পদ বৈধ থাকলো’।

এর আগে বাউফলের পৌর মেয়র জিয়াউল হকের আবেদনের প্রেক্ষিতে ২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি আসম ফিরোজের সংসদ সদস্য পদ কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না তার কারণ জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

আ স ম ফিরোজ, নির্বাচন কমিশন সচিব, জাতীয় সংসদ সচিবালয়ের সচিব, আইন সচিব, সোনালী ব্যাংক কর্তৃপক্ষসহ ৯জন বিবাদীকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেন আদালত।

মামলার নথি থেকে জানা যায়, পটুয়াখালী জুট মিলস লিমিটেডের পরিচালক আ স ম ফিরোজ। ওই প্রতিষ্ঠানের নামে সোনালী ব্যাংক থেকে নেয়া ঋণ ২০০৯ সাল থেকে খেলাপি হিসেবে আছে।

গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ (১) (এম) অনুসারে মনোনয়নপত্র দাখিলের ৭ দিন আগে খেলাপি ঋণের তালিকা থেকে নাম বাতিল করতে হয়। কিন্তু টাকা জমা দেয়ার পর ২৭ নভেম্বর তার নাম তালিকা থেকে বাদ পড়ে এবং ঋণপুনর্বিন্যাস করা হয়। নির্ধারিত সময়ে তিনি ঋণ পরিশোধ করেননি।

এফএইচ/এসকেডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।